‘বিতর্কিত ভূমি আইন’ বাতিলে কঠোর হুঁশিয়ার ি দিয়ে রাঙামাটিতে বিক্ষোভ

ঢাকা: বিতর্কিত পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ (সংশোধনী) বাতিলের দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল করেছে ‘পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ’ নামে একটি আঞ্চলিক সংগঠন। বিক্ষোভ মিছিলটি বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের প্রধান কার্যালয় থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে মিলিত হয়। পরে সেখানে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের একটি অবিচ্ছেদ্য অংশ। এই পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙালিদের উচ্ছেদ করার জন্য বিচ্ছিন্নতাবাদী সন্তু লারমা ষড়যন্ত্র করছে। পার্বত্য চট্টগ্রামে যে কথিত শান্তিচুক্তি বাস্তবায়ন করা হয়েছে তার অলিখিত আইনের ধারাগুলো বাস্তবায়ন করে পার্বত্যাঞ্চল থেকে বাঙালিদের ভূমিহীন করার পাঁয়তারা করছে বলেও সমাবেশে উল্লেখ করেন বক্তারা ।

শুধু তাই নয়, কমিশনের কমিটিতে একজন পার্বত্য বাঙালিকেও না রেখে একপাক্ষিকভাবে করা এই বিতর্কিত পার্বত্য ভূমি আইন যদি সরকার বাতিল না করে, তবে আগামীতে আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন নেতা-কর্মীরা।

এসময় রাঙামাটি জেলার পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি ইব্রাহিমের সভাপতিত্বে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সাব্বির আহমেদ, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের জেলা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম, রাজনীতিবিদ ইউছুফ এবং রাঙামাটি কলেজ শাখার সভাপতি নজরুল ইসলামসহ বিভিন্ন স্তরের নেতা কর্মীরা বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন।