বিচারপতিদের দুঃখ প্রকাশ করা ‍উচিত: নৌমন্ত্রী

নিউজ নাইন২৪, চট্টগ্রাম: উচ্চ আদালতের বিচারপতিদের উদ্দেশ্যে নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান বলেছেন, “আপনারা  বলছেন, সংসদের মাধ্যমে বিচারকের অপসারণপ্রক্রিয়া ইতিহাসের একটি দুর্ঘটনা। আমি আপনাদের কাছে প্রশ্ন রাখতে চাই, যেই সংবিধান ৩০ লাখ মানুষের রক্তের বিনিময়ে অর্জিত, তিন লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত, সেই অনুভূতির জায়গাকে আঘাত করেছেন দুর্ঘটনা বলে।”

মন্ত্রী বলেন, “কেন এটাকে ইতিহাসের দুর্ঘটনা বললেন? এর জন্য আপনাদের জাতির কাছে দুঃখপ্রকাশ করা উচিত। ক্ষমা চাইবেন কি না সেটা আপনাদের বিষয়।”

শনিবার চট্টগ্রামে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

৭২-এর সংবিধানের ৯৬ অনুচ্ছেদে অসদাচরণের জন্য বিচারক অপসারণের ক্ষমতা সংসদকে দেয়ার বিষয়টি উল্লেখ করে শাজাহান খান বলেন, “জনগণের ভোটে নির্বাচিত যেই সংসদ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে ইমপিচ করতে পারে, যেই সংসদ আপনাদের-আমাদের বেতন-ভাতা নির্ধারণ করতে পারে; চাকরির বিধিবিধান ঠিক করতে পারে, সেই সংসদ আপনার অসৎ কর্মকাণ্ডের কারণে অপসারণ করতে পারবে না- এটা আপনারা কোন বিবেচনায় বললেন?

এটা কোন ‘দুর্ঘটনা’ নয় উল্লেখ করে নৌ পরিবহনমন্ত্রী বলেন, “বাংলাদেশ যদি স্বাধীন না হতো; এ পবিত্র সংসদ থাকতো না। আপনারাও ওই চেয়ারে বসতে পারতেন না।’’

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ৯ আইনজীবীর করা রিট আবেদনে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ে তিন বিচারপতির হাইকোর্ট বেঞ্চ সংবিধানের ৭০ অনুচ্ছেদের প্রসঙ্গ টেনে যুক্তি উপস্থাপন করে বলেছেন, “সংসদের মাধ্যমে বিচারকগণের অপসারণ প্রক্রিয়া ইতিহাসের একটি দুর্ঘটনা।”

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে ওই রায় ঘোষণা করেন।