বিএনপি দেশে গৃহযুদ্ধের ইন্ধন দিচ্ছে -ওবায়দুল কাদের

ভোট কেন্দ্রে পাহারা দেয়ার কথা বলে বিএনপি সংঘাতে উস্কানি দিয়ে দেশকে গৃহযুদ্ধের হুমকি দিচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিএনপির আন্দোলনের হুমকি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সমুদ্রের উত্তাল ঢেউ দূরের কথা, বাংলাদেশের কোথাও একটা বিরোধিতাও দেখলাম না। তাই ফখরুল সাহেবরা স্বপ্ন দেখতেই পারে। বৃহস্পতিবার র‌্যাডিসন হোটেলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপির জনগণের ওপর যদি তাদের আস্থা থাকে, তাহলে তারা কিভাবে অবিরাম এগ্রেসিভ মুডে কথা বলছে? কিভাবে অবিরাম তারা আক্রমণাত্মক ভাষায় কথা বলছে? তারা গৃহযুদ্ধের হুমকি দিচ্ছে। কারণ, কেন্দ্রে কেন্দ্রে তিন শ’ থেকে পাঁচ শ’ লোক পাহারা দেয়ার অর্থ কি? আমরাও যদি কেন্দ্রে কেন্দ্রে তিন থেকে পাঁচ শ’ লোকের ব্যবস্থা করি, তাহলে অবস্থাটা কি হবে? তাহলে ভোট হবে না, গৃহযুদ্ধ হবে। ভোট হবে না, ভায়োলেন্স হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির ঐক্যফ্রন্ট যেভাবে এগ্রেসিভ টোনে কথা বলছে, সেটা কিন্তু সংঘাতের উস্কানি দিচ্ছে। এই নির্বাচনের সুষ্ঠু পরিবেশকে বিঘিœত করবে, নষ্ট করবে। তারা কেন্দ্রে কেন্দ্রে পাহারাদার নিয়োগের নামে গৃহযুদ্ধের হুমকি দিচ্ছে, এটা সহ্য করা যায় না। তিনি পাল্টা প্রশ্ন রেখে বলেন, অবিরাম তারা আক্রমণাত্মক ভাষায় কথা বলছে। নির্বাচনী গণতন্ত্র তাদের ভাষায় নেই। আজকে দেশের জনগণ একটি শান্তিপূর্ণ নির্বাচন চায়। বিএনপি আক্রমণাত্মক ভাষা ব্যবহার করে নির্বাচনের সুন্দর পরিবেশকে নষ্ট করছে। এটাই আমার প্রশ্ন, কেন তারা এমন করছে? নির্বাচন কমিশন পক্ষপাতদুষ্ট আচরণ করছে বিএনপির এমন অভিযোগ সম্পর্কে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এটা ইসিকে জিজ্ঞাসা করুন, আমার দৃষ্টিতে কোন পক্ষপাতমূলক আচরণ পাচ্ছি না বরং আমরা কিছু অভিযোগ করেছি তারা বলেছে না, আরপিও কভার করে না। তাই আমাদের অনেক কিছু ধৈর্য ধরতে হবে। আমাদের আচরণেও ধৈর্যের পরিচয় দেব।

হয়রানিমূলক মামলায় মনোনয়নপ্রত্যাশীদের গ্রেফতার করা হচ্ছে বিএনপির এমন অভিযোগ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মনোনয়নপ্রত্যাশীরা পল্টনের মতো জায়গায় যদি নৃত্য করতে করতে পুলিশের গাড়ির ওপর চড়াও হয়, পুলিশের গাড়ি পুড়িয়ে ফেলে, পুলিশের ওপর হামলা করে। তারা কী নিরপরাধ? তারা যদি প্রার্থীও হয়, তাহলে কি ক্ষমা করা যাবে?

ঐক্যফ্রন্টের নেতৃত্ব বিএনপির হাতে যাচ্ছে এমন বিষয়টি দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, আমরা তো আগেই বলেছি, এখানে ঐক্যফ্রন্ট কোন বিষয় নয়। ঐক্যফ্রন্ট শুধু একটি জোটে রূপ নিয়েছে। যেহেতু তাদের নেত্রী-নেতা দ-িত। তাদের চেয়ারপার্সন কারাগারে, এই অবস্থায় কামাল হোসেনকে তারা ব্যবহার করছে এবং আরও কিছু কিছু নিয়ে আসছে। আজকে এই ঐক্যফ্রন্টের চালিকাশক্তি হচ্ছে বিএনপি এবং এই ঐক্যফ্রন্টের সব কর্মকা-ের নির্দেশনা আসছে লন্ডন থেকে। লন্ডন থেকে তারেক রহমান যে নির্দেশ দিচ্ছে তার অঙ্গুলি হেলনে আজকে ঐক্যফ্রন্ট চলছে, এটাই হলো বাস্তবতা। তিনি বলেন, ঐক্যফ্রন্ট ও অন্যান্য যারা আছে তারা দিনে দিনে আরও পরিষ্কার হবে যে, তাদের কানাকড়িরও দাম নেই। তাদের ব্যবহার করা হচ্ছে।