বাসযোগ্য শহরের তালিকায় ঢাকা ১৬৬ নম্বরে, শীর্ষে অস্ট্রিয়ার ভিয়েনা

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীর বাসযোগ্য বড় ১৭৩টি শহরের তালিকায় ঢাকার অবস্থান ১৬৬ নম্বরে। শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা।

বৃহস্পতিবার ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৩ থেকে এ তথ্য জানা গেছে।
পাঁচটি ক্যাটাগরি বা দিক বিবেচনা করে বসবাসযোগ্য শহরের তালিকা করা হয়েছে। এসব দিক হলো- স্থায়িত্ব, স্বাস্থ্য পরিচর্যা, সংস্কৃতি-পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। আগের বছর ১৭২ এর মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৬৬।

তালিকায় দ্বিতীয় স্থানে আছে ডেনমার্কের কোপেনহেগেন। এরপর যথাক্রমে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও সিডনি, কানাডার ভ্যাঙ্কুভার, সুইজারল্যান্ডের জুরিখ, কানাডার ক্যালগেরি, সুইজারল্যান্ডের জেনেভা; কানাডার টরন্টোর অবস্থান।

তলানিতে থাকা দশের একেবারে শেষে রয়েছে সিরিয়ার দামেস্ক। এর ওপর লিবিয়ার ত্রিপোলি, আলজেরিয়ার আলজিয়ার্স, নাইজেরিয়ার লাগোস, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবি, বাংলাদেশের ঢাকা, জিম্বাবুয়ের হারারে, ইউক্রেনের কিয়েভ ও ক্যামেরুনের দৌয়ালার অবস্থান।

কোভিড-পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন দেশের পরিস্থিতির উন্নতি হয়েছে। চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত বাসযোগ্যতার এ জরিপ হয়েছে।

তালিকা প্রস্তুতে বিবেচনাযোগ্য দিকের মধ্যে স্বাস্থ্য খাত বেশি উন্নতি করেছে। শিক্ষা, সংস্কৃতি ও পরিবেশ ও অবকাঠামোয় সামান্য উন্নতি আছে। তবে স্থায়িত্বের দিকটিতে অবনতি লক্ষ্য করা গেছে।