বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছেন সেই দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১ কোটি টাকা দেবে বার কাউন্সিল

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটি পৃথক পৃথকভাবে ১০ লাখ টাকা জরিমানা পরিশোধ করেছে। ফলে বাংলাদেশ বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছেন এ দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইনে স্নাতক রিট আবেদনকারীরা।

বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশিত সংস্থার সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির অনুযায়ী, বাংলাদেশ বার কাউন্সিলের রেজিস্ট্রেশন শাখা থেকে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) তাদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া হচ্ছে। সকাল ১০টায় শুরু হওয়া রেজিস্ট্রেশন কার্ড বিতরণ কার্যক্রম চলে দুপুর ১টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৪ সালের ২৩ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে জারিকৃত নির্দেশনা অমান্য করে এল এল বি অনার্স কোর্সে সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি ও সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেন আপিল বিভাগ।

আদালতের নির্দেশনা মোতাবেক জরিমানার অর্থ ইব্রাহীম লিভার ট্রান্সপ্ল্যান্ট ফান্ড ও কিডনি ফান্ডে পরিশোধ করায় রিট আবেদনকারীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া হবে।

উল্লেখ্য, নিয়ম বহির্ভূতভাবে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করার অভিযোগে প্রায় ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের এনরোলমেন্ট পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত নেয় বার কাউন্সিল।

পরে বার কাউন্সিলের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে প্রায় দুই হাজার শিক্ষার্থী পৃথক পৃথক রিট করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়ার সুযোগ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে বার কাউন্সিল থেকে লিভ টু আপিল করা হয়। ওই আবেদন মঞ্জুর করে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত এবং আবেদনগুলোর ওপর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করেন।