বাজেটে পরিবর্তন আসছে, কমবে মোবাইল ফোনে কথা বলার খরচ

মোবাইল ফোনের সম্পূরক শুল্ক ১৫ শতাংশই বহাল

নিউজ ডেস্ক : ঢাকা- মোবাইল ফোন ব্যবহারকারীদের ওপর সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহার হওয়ার অভাস মিলেছে। এর ফলে গ্রাহকদের বাড়তি কলরেটের বোঝা থেকে মুক্তি মিলবে।

এবারের বাজেটে এই সম্পূরক শুল্ক বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী। বাজেট ঘোষণার পরপরই তা কার্যকরও হয়ে গেছে। কিন্তু বাড়তি সম্পূরক শুল্ক আরোপ করায় গ্রাহক পর্যায়ে তীব্র সমালোচনা হয়। এখন সেই অবস্থান থেকে সরে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এৃনবিআর)।

কাল সোমবার জাতীয় সংসদে ২০২০ সালের অর্থবিল পাস করার সময় অর্থমন্ত্রী বাড়তি সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব প্রত্যাহার করে নিতে পারেন। এনবিআরের দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত ১১ জুন ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেটে টক টাইমসহ সব মোবাইল সেবার ওপর অতিরিক্ত ১৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, যা আগে ছিল ১০ শতাংশ। পরের দিন বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে কোনো জবাব দেননি অর্থমন্ত্রী।

তবে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, আমাদের দেশের মানুষ অকারণে বেশি কথা বলে। যে পরিমাণ কর বাড়ানোর প্রস্তাব করা হয়, তাতে দশমিক ৫ শতাংশ খরচ বাড়বে। এতে জনজীবনে তেমন প্রভাব পড়বে না বলে মনে করেন তিনি। তার এমন বক্তব্যে সারাদেশে সমালোচনার ঝড় ওঠে।

একটি সূত্র বলেছে, মোবাইল সেবায় কর বৃদ্ধির প্রস্তাব প্রধানমন্ত্রী গ্রহণ করেননি। মূলত প্রধানমন্ত্রীর নির্দেশে বাড়তি কর প্রত্যাহারের চিন্তাভাবনা করা হচ্ছে, যা আগামীকাল সোমবার অর্থ বিলের মাধ্যমে সংসদে পাস হবে। অর্থ বিল পাশের মধ্য দিয়ে নতুন বাজেটের কর প্রস্তাবসমূহ কার্যকর হবে।

জানা গেছে, অর্থ বিল পাশের দিন সংসদে বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া সংশোধনী কর প্রস্তাবসমূহ উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। তার পর কণ্ঠভোটে পাস হবে অর্থ বিল-২০২০। পরদিন ৩০ জুন মঙ্গলবার জাতীয় সংসদে পাস হবে ২০২০-২১ অর্থবছরের বাজেট।

এনবিআর সূত্রে জানা গেছে, এফবিসিসিআইসহ ব্যবসায়ীদের দাবিতে আয়কর ও আমদানি পর্যায়েও আরও কিছু কর প্রস্তাবের সংশোধনী আনা হতে পারে নতুন বাজেটে। কালো টাকা সাদা করার যে সুযোগ দেওয়া হয়েছে তা অপরিবর্তিত থাকছে। এ ছাড়া ব্যক্তিগত গাড়ির আগাম কর বৃদ্ধির প্রস্তাবও বহাল থাকছে।

এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়ে বলেন, ভ্যাট ও শুল্ক বিষয়ে বেশ কিছু পরিবর্তন এনে ২৯ জুন পাস হচ্ছে অর্থবিল। সেখানে বর্ধিত ৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের বিষয়টি বিবেচনায় রয়েছে। তবে সিদ্ধান্ত চূড়ান্ত হলে বিস্তারিত বলা যাবে। এটা হলে মোবাইল ফোনে কথা বলা, খুদে বার্তা পাঠানো কিংবা মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের ওপর গ্রাহককে নতুন করে আরোপিত বাড়তি খরচ দিতে হবে না।

তবে বর্ধিত কর প্রত্যাহার করা হলেও বাজেট ঘোষণার পর থেকেই গ্রাহকের কাছ থেকে কেটে নেওয়া অর্থ ফেরত পাওয়ার বিষয়ে সিদ্ধান্ত কি হবে, সে বিষয়ে কোনো সুপারিশ জানা যায়নি।