বাক স্বাধীনতাকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করে মুসলিমদের মনে আঘাত দেবেন না: ইমরান খাঁন

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার পশ্চিমা দেশগুলোকে উদ্দেশ্য করে বলেছেন, তারা যেন বাক স্বাধীনতাকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করে মুসলিমদের মনে আঘাত না দেয়। এতে সহিংসতা আরও বেড়ে যেতে পারে বলেও সতর্ক করেন তিনি।

সফররত বসনিয়া ও হার্জেগোভিনার প্রেসিডেন্সির চেয়ারম্যান সেফিক জাফেরোভিচের সাথে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে খান এ মন্তব্য করেন। দুই নেতা ফ্রান্স ও অস্ট্রিয়াতে সাম্প্রতিক সন্ত্রাসী কর্মকাণ্ডেরও নিন্দা জানান। দুই পক্ষই সকল ধর্ম, বিশেষ করে ইউরোপে বসবাসরত মুসলিমদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের উপর গুরুত্বারোপ করেন।

খান জোর দিয়ে বলেন রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে ব্যাঙ্গ করলে এবং তাকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন আঁকলে সেটা মুসলিম সম্প্রদায়ের মধ্যে ‘তীব্র যন্ত্রণার’ জন্ম দেয়।

খান বলেন, “ইউরোপিয় শক্তি, পশ্চিমা দেশগুলোকে অবশ্যই বুঝতে হবে যে, বাক স্বাধীনতাকে অস্ত্র হিসেবে ব্যবহার করে আমাদের নবীকে অপমান করে আপনারা মুসলিমদের যন্ত্রণা দিতে পারেন না। এটা যদি উপলব্ধি করা না হয়, তাহলে সহিংসতার এই চক্র ঘটতেই থাকে”।

ইউরোপের পরিস্থিতিকে ‘ইসলামভীতি’ হিসেবে উল্লেখ করে একে প্রত্যাখ্যান করেন জাফেরোভিচ। তিনি বলেন, মানুষের স্বাধীনতার সীমা থাকা উচিত নয়, কিন্তু মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়াটা গ্রহণযোগ্য নয়।

জাফেরোভিচ বলেন, “আমাদেরকে সেতুবন্ধন গড়তে হবে, আমাদেরকে একসাথে বসতে হবে, বিভিন্ন বৈচিত্রের মধ্যে আমাদেরকে ঐক্য গড়তে হবে”।

ফ্রান্সে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বেঙ্গচিত্র আঁকানোর এবং ম্যাক্রনের মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন অনেকে এবং মুসলিম দেশগুলোতে ফ্রান্সের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা