বাংলাদেশে সন্ত্রাস প্রতিরোধে ঢাকা-দিল্লি-ওয়াশিংটন জোট হচ্ছে!

নিউজ নাইন২৪, ডেস্ক: সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে কাজ করবে বাংলাদেশ, আমেরিকা এবং সাথে যোগ দেবে ভারত। এমন তথ্যই প্রকাশ করেছে ভারতের জাতীয় ইংরেজি দৈনিক দ্য হিন্দু। ভারতের পত্রিকাটি গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, এই লক্ষে গত পাঁচ মে আমেরিকার দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ঢাকা সফর করেন। দ্য হিন্দু জানায় এ বিষয়টি আরো পাকাপোক্ত করতে শিগগিরই আরো একজন মার্কিন কর্মকর্তা ঢাকা সফর করবেন।

আজ বুধবার ঢাকার আমেরিকান দূতাবাস থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মুখ্য উপসহকারী মন্ত্রী উইলিয়াম ই. টড ঢাকায় আসছেন। তিনি একটি আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, টড বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক, নিরাপত্তা পরিস্থিতি এবং আঞ্চলিক সমন্বয় নিয়েও গত সপ্তাহে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাইয়ের সফরের ধারাবাহিকতা নিয়ে আলোচনা করবেন। এছাড়া তিনি সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন।

টড এর আগে কম্বোডিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেছেন। সেখানে তিনি গণতন্ত্রের অগ্রসরতা, মানবাধিকার, আঞ্চলিক স্থিতিশীলতা, সন্ত্রাস প্রতিরোধ ও বাণিজ্য এবং বিনিয়োগ বাড়াতে কাজ করেন।

দ্য হিন্দুর প্রতিবেদনে আরো বলা হয়, গত সোমবার ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বাংলাদেশের পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে বাংলাদেশ, ভারত ও আমেরিকার একসঙ্গে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের বিষয়টি নিয়ে আলোচনা হয়।

ঢাকা সফরের সময় নিশা দেশাই ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকে তিনি নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা করেন।

এদিকে ২৪ ঘণ্টার সফরে আজ বুধবার বিকেল ৪টার দিকে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর। যাবেন পরদিন একই সময়ে।

সূত্রমতে, ভারতীয় পররাষ্ট্র সচিব বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও প্রধানমন্ত্রীসহ একাধিক মন্ত্রী ও উপদেষ্টার সঙ্গে জয়শঙ্করের বৈঠক হওয়ার কথা।

বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বৈশ্বিক উদ্বেগের মধ্যে ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরকে খুবই তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে। ঢাকার কর্মকর্তারা বলছেন, এখানকার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে ভারতেরও উদ্বেগ রয়েছে। বিশেষ করে সংখ্যালঘুদের বিষয়ে। কূটনৈতিক সূত্রগুলোর দাবি, ভারতের বিদেশ সচিবের রুটিন এ সফরে দ্বিপক্ষীয় ইস্যুগুলোর আলোচনার পাশাপাশি নিরাপত্তা পরিস্থিতি বিশেষ গুরুত্ব পেতে পারে।