বর্জ্য সম্পদে রূপান্তর হবে -তাজুল

নিজস্ব প্রতিবেদক: বর্জ্য প্রক্রিয়াজাত করে সম্পদে রূপান্তরের বিষয়ে সরকারের ভাবনার কথা জানালেন পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। রোববার রাজধানীর সিরডাপে এক সভায় মন্ত্রী বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বর্জ্য প্রক্রিয়াজাত করার মাধ্যমে এটিকে সম্পদে রূপান্তর সম্ভব। এজন্য সম্ভাব্য জায়গাগুলোতে আমরা প্লান্ট বসানোর ব্যবস্থা করব। যদিও এটি অনেক চ্যালেঞ্জিং,  তারপরও কারিগরি সহযোগিতায় এটা বাস্তবায়ন সম্ভব।

পৌরসভার প্রশাসনিক এবং উন্নয়ন কার্যক্রমের স্বছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে পৌর মেয়রদের নিয়ে এ সমন্বয় সভায় তিনি আরো বলেন, আমাদের কর্মকর্তারা ভারত, জাপান, থাইল্যান্ড, সিঙ্গাপুরের মতো দেশে কীভাবে বর্জ্য ব্যবস্থাপনা করা হয় তা দেখে এসেছেন। সে অভিজ্ঞতার আলোকে এ কাজ করা হবে।

দেশের ব্যাপক উন্নয়ন হয়েছে জানিয়ে তাজুল ইসলাম বলেন, এখন আমাদের মাথাপিছু আয় ২০০০ ডলারের বেশি। এখান জীবনযাত্রার মান অনেক উন্নত হয়েছে। সে আলোকে আমাদের বর্জ্য ব্যবস্থাপনা তৈরি করতে হবে। বর্জ্য ব্যবস্থাপনায় স্কুলের শিক্ষার্থী থেকে শুরু করে সাধারণ জনগণ এবং বিভিন্ন সামাজিক সংগঠনকে সম্পৃক্ত করা হবে বলে জানান মন্ত্রী।