বন্ধ হয়ে গেলো এওএল ম্যাসেঞ্জার

দীর্ঘ ২০ বছর পরে ব্ন্ধ হয়ে গেলো জনপ্রিয় বার্তা দেওয়া-নেওয়ার চ্যাট অ্যাপ এওএল। এওএল ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার (এআইএম) নামের এ অ্যাপটির শুরু ১৯৯৭ সালের ১৫ ডিসেম্বর। এক সময়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা এআইএম বর্তমানে তুমুল জনপ্রিয় ফেসবুক, ওয়াটসঅ্যাপের মতো সেবার কাছে টিকে থাকতে না পেরেই বন্ধের ঘোষণা দিয়েছে।

সম্প্রতি ম্যাসেঞ্জারটি বন্ধের ঘোষণা উপলক্ষে এআইএম হেল্প পেজে এক ঘোষণায় বলা হয়, আমরা জানি ১৯৯৭ সাল থেকেই অনেক ব্যবহারকারী নিয়মিত এআইএম ম্যাসেঞ্জারটি ব্যবহার করছেন। ব্যবহারকারীদের জন্য কাজ করতে পেরে আমরা খুশি। এখন থেকে এআইএমের কোনও ধরনের সাপোর্ট সেবা আর পাওয়া যাবে না।

এখনও যারা নিয়মিত এআইএম ব্যবহার করছেন, তারা আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত ম্যাসেঞ্জারটির মাধ্যমে শেয়ার করা ছবি ডাউনলোড করতে পারবেন। তবে ইতোমধ্যে নতুন করে অ্যাপটি ডাউনলোড করার সুবিধা বন্ধ হয়ে গেছে।

শুরুতে শুধু ডেস্কটপের জন্য তৈরি হলেও পরবর্তী সময়ে অ্যাপ হিসেবেও এআইএম ব্যবহার শুরু হয়। শুরুর সময়ে আইসিকিউ, ইয়াহু ম্যাসেঞ্জার, মাইক্রোসফট এমএসএন-এর মতো ম্যাসেঞ্জারের সঙ্গে প্রতিদ্বন্ধিতায় টিকে নিজেদের জায়গা করে নেয় এআইএম।

দীর্ঘ সময় ধরে জনপ্রিয়তা হারাতে থাকা এওএল ২০১৫ সালে ভেরিজন কিনে নেয় ৪৪০ কোটি ডলারে এবং সে একই বছরে ফেসবুক হোয়াটসঅ্যাপকে কিনে নেয় এক হাজার ৯০০ কোটি ডলারে!

এওএল বন্ধের ঘোষণায় অনেক ব্যবহারকারী নানা ধরনের অভিজ্ঞতা শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ তালিকায় আছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গও। বিষয়টি নিয়ে তিনি ফেসবুকে বড় একটি স্ট্যাটাসও দিয়েছেন। মার্ক লিখেছেন, এআইএম আমার ছোটবেলার প্রিয় সঙ্গী ছিল। প্রথম প্রজন্মের ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে এটি আমাকে ইন্টারনেটে যোগাযোগের বিষয়টিতে অনেক কিছু শিখিয়েছে। আমার ছোটবেলায় ইন্টারনেট যোগাযোগের বিষয়টিকে নতুনভাবে আমার কাছে তুলে ধরার কাজটি এ ম্যাসেঞ্জারের মাধ্যমেই হয়েছে। আমি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি এআইএমকে। সূত্র: টেক ক্রাঞ্চ