বছরে দেশে ক্যান্সারে আক্রান্ত হয় ২ লাখ মানুষ

বছরে দেশে ক্যান্সারে আক্রান্ত হয় ২ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রতি বছর প্রায় দুই লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হন। আক্রান্তের হার দিনে দিনে বাড়ছে। সচেতন না হলে ক্যান্সারে আক্রান্ত ও মৃত্যুর হার আরও বাড়তে পারে। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটে এক আলোচনা সভায় অংশ নেয়া বিশেষজ্ঞরা এসব কথা বলেছেন ।

সভায় বিশেষজ্ঞরা জানান, প্রতিবছর বিশ্বজুড়ে প্রায় সাড়ে নয় লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। গোটা বিশ্বে ক্যান্সার বৃদ্ধির অন্যতম কারণ হলো খাদ্যভাস। এর জন্য চিকিৎসকের পরামর্শে আপনাকে ঠিক করতে হবে, কি খাবেন আর কি খাবেন না। মানুষ সচেতন না হলে এই মৃত্যুর হার আরও বাড়তে পারে।

আলোচকরা আরও বলেন, ক্যান্সার প্রতিরোধে সবার আগে খাবারের বিষয়ে সতর্ক হতে হবে। দেশের স্বাস্থ্যখাত নিয়ে যাতে কেউ ব্যবসা করতে না পারে, সেজন্য সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তারা।

বক্তারা এসময় দেশের আটটি বিভাগে ক্যান্সার হাসপাতাল তৈরির উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোচনা সভায় ক্যান্সার রোগতত্ত্ববিদ ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, দেশে ক্যান্সার চিকিৎসা সুবিধায় দৃশ্যমান অগ্রগতি হয়েছে। তবে বেশ কিছু সীমাবদ্ধতা থাকায় বিপুল সংখ্যক ক্যান্সার রোগীকে কাঙ্খিত সেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। ক্যান্সার চিকিৎসাকে রাজধানীকেন্দ্রীক না করে বিকেন্দ্রীকরণ করতে হবে।