বঙ্গোপসাগরে জেগে ওঠা ২৫ হাজার হেক্টর নতুন চরে বনায়ন করছে সরকার

বঙ্গোপসাগরে জেগে উঠা চর

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম ও বরিশাল বিভাগের ৯টি জেলার ৬৭টি উপজেলায় ‘বঙ্গোপসাগরে জেগে ওঠা নতুন চরসহ উপকূলীয় এলাকায় বনায়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করছে বন অধিদপ্তর। সংশ্লিষ্টরা বলছেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বলা হয়েছে, পরিবেশগত অবক্ষয় নূন্যতম পর্যায়ে সীমিত রেখে খাদ্য নিরাপত্তার জন্য কৃষি ভূমি সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধি করতে হবে। এ লক্ষ্যটি অর্জনে উপকূলীয় বনায়নের মাধ্যমে সবুজ বেস্টনী তৈরী সবচেয়ে ইতিবাচক ভূমিকা রাখবে। প্রকল্পটি জাতিসংঘের ঘোষিত এসডিজির লক্ষ্য পূরণে সহায়ক হবে।

প্রকল্পটির উদ্দেশ্যে বলা হয়েছে, এ প্রকল্পটির মাধ্যমে নতুন চর জেগে ওঠার প্রক্রিয়াকে ত্বরান্বিতকরণ এবং স্থায়ীকরণ করা হবে। জলবায় পরিবর্তনের সাথে অভিযোজন এবং এর নেতিবাচক প্রভাব হ্রাসে ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাস প্রতিরোধে সবুজ বেস্টনী তৈরী হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, প্রতি হেক্টরে চার হাজার ৪৪৪টি কেওড়া, বাইন, কাকড়া ইত্যাদি ম্যানগ্রোভ প্রজাতির চারা রোপণ করা হবে। চারা থেকে চারা ও সারি থেকে সারির দূরত্ব হবে ১ দশমিক ৫ মিটার।

এ প্রকল্পটি বাস্তবায়ন হলে কি কি সুবিধা হবে এ বিষয়ে নিবিড় সমীক্ষা করেছে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ণ পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। আএমইডির সমীক্ষায় বলা হয়েছে, নতুন চর জেগে ওঠার প্রক্রিয়া ত্বরান্বিত হবে এবং চরের স্থায়িত্ব বৃদ্ধি পাবে।