বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, একুশে বইমেলায় সুদৃঢ়, সম্মিলিত ও নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। তবে মেলায় ধর্মীয় ও সাম্প্রদায়িক উস্কানিমূলক বই নিষিদ্ধ থাকবে।বৃহস্পতিবার বইমেলার নিরাপত্তা পরিদর্শন শেষে তিনি একথা বলেন।

বাংলা একাডেমি প্রাঙ্গণের মেলায় কমিশনার বলেন, ‘প্রতিবারের মতো এবারও মেলায় নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় থাকবে। মেলায় প্রবেশের জন্য দুটি এবং বের হওয়ার জন্য একটি পৃথক গেট রাখা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের অংশে প্রবেশ এবং বের হওয়ার জন্য তিনটি প্রবেশ ও তিনটি বের হওয়ার গেট করতে হবে। প্রতিটি গেটে আর্চওয়ে থাকবে। মেটাল ডিটেক্টর দিয়ে আগতদের দেহ তল্লাশি করে মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে হবে। আর পকেটমার, ছিনতাইকারী রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সাদা পোশাকের সদস্যরা কাজ করবেন। বিশেষায়িত বাহিনী-সোয়াত এবং বোম্ব ডিসপোজাল ইউনিটকেও প্রস্তুত রাখা হয়েছে।’

লেখক, প্রকাশক ও ব্লগারদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘লেখক, প্রকাশক, ব্লগার যদি মনে করেন ব্যক্তিগত নিরাপত্তা প্রয়োজন তাহলে পুলিশকে জানাবেন। পুলিশ নিরাপত্তার ব্যবস্থা করবে। একই সঙ্গে ধর্মীয় ও সাম্প্রদায়িক উস্কানি থাকবে এমন বই বিক্রি নিষিদ্ধ করা হচ্ছে। এগুলো নজরদারিতে বাংলা একাডেমি সার্ভিলেন্স টিম ও পুলিশও থাকবে।’বইমেলাকে কেন্দ্র করে কোনো ধরনের হুমকি নেই বলে তিনি জানান।এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।