৬ দিনের শুভেচ্ছা সফরে(!) চট্টগ্রামে ফ্রান্সের জাহাজ

নিউজ নাইন, ডেস্ক: ছয় দিনের শুভেচ্ছা সফরে(!) বাংলাদেশে এসে পৌঁছেছে ফ্রান্স নৌবাহিনীর জাহাজ একোনিট (ACONIT)।  মঙ্গলবার (১০ এপ্রিল) জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছুলে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল আখতার হাবীব তাকে স্বাগত জানান।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার্ট (Sophie Aubert) ও ডিফেন্স অ্যাটাশেসহ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকরা উপস্থিত ছিলেন। এর আগে সফরকারী জাহাজটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছুলে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘স্বাধীনতা’ তাকে অভ্যর্থনা জানায়।

শুভেচ্ছা সফরে আসা ফ্রান্স নৌবাহিনীর জাহাজটিতে মোট ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক রয়েছেন।

১২৫ মিটার দৈর্ঘ্যের এই জাহাজটির অধিনায়কের দায়িত্বে রয়েছেন ক্যাপ্টেন লরেন্ট ম্যাকার্ড ডি গ্রেমন্ট (Laurent Machard De Gramont)। জাহাজটির চট্টগ্রামে অবস্থানকালে ফ্রান্সের ভারত মহাসাগর বিষয়ক ইনচার্জ (ALINDIEN), রিয়ার এডমিরাল এনটনি ব্যুসেন্ট (Antoine Beaussant) ওই জাহাজের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করবেন।

এছাড়া তিনি কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলসহ অন্যান্য নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। আগামী ১৬ মে তিনি ঢাকায় সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধান এবং পিএসও, এএফডি এর সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন।

চট্টগ্রাম নৌ অঞ্চলে অবস্থানকালীন সফরকারী জাহাজের কর্মকর্তা ও নাবিকরা বাংলাদেশ নেভাল একাডেমি, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল বিএন আশার আলো, নৌবাহিনীর সমর কৌশল বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস ও বানৌজা শহীদ মোয়াজ্জমসহ চট্টগ্রামের দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করবেন।

এছাড়া বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা, নাবিক, স্কাউট সদস্য এবং বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা ফ্রান্সের জাহাজটি পরিদর্শন করবেন। জাহাজটি বাংলাদেশ ত্যাগকালে বানৌজা বঙ্গবন্ধু ও বানৌজা স্বাধীনতা এর সাথে একটি যৌথ সমুদ্র মহড়ায় অংশ নেবে। ফ্রান্স নৌবাহিনীর এ জাহাজের চট্টগ্রাম সফরের ফলে বাংলাদেশের সাথে ফ্রান্সের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়। শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১৫ মে বাংলাদেশ ত্যাগ করার আশা রাখে।