এবার কার্গো যাবে যুক্তরাজ্য-অস্ট্রেলিয়া

বাংলাদেশ বিমান কার্গো

নিউজ নাইন, ঢাকা: নিরাপত্তায় ‘রেডলাইন এভিয়েশন সিকিউরিটি’ কাজ শুরু করার পর ফের চালু হলো যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় পণ্যবাহী বিমান চলাচল কার্যক্রম।

এর ফলে ঢাকা থেকে আবারও যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় পণ্যবাহী বিমান চলাচল করতে পারবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেনন, যা কয়েক মাস ধরে বন্ধ আছে।

সোমবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ২৪ মার্চ রেডলাইন এভিয়েশন সিকিউরিটি কাজ শুরুর পর ৫ মে ‘আরএ-৩’ (ইইউ এভিয়েশন সিকিউরিটি ভ্যালিডেটেড রেগুলেটড এজেন্ট) নামে একটি মর্যাদা পেয়েছে শাহজালাল বিমানবন্দর। ইউরোপীয় দেশগুলোতে কার্গো বিমান পাঠাতে নিরাপত্তা সম্পর্কিত বাধ্যবাধকতা অনুসারে এই মর্যাদা আবশ্যক।

বিমানমন্ত্রী বলেন, বিমানবন্দরে একটি আলাদা নিরাপত্তা জোন তৈরি করে তিনটি বিমান সংস্থাকে যুক্তরাজ্যে কার্গো ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। এই তিন এয়ারলাইন্স হচ্ছে,  বাংলাদেশ বিমান, ইতিহাদ এবং লুফথানসা। যুক্তরাজ্যকে অনুসরণ করে অস্ট্রেলিয়া বাংলাদেশ থেকে কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা শিথিল করেছে।

তিনি জানান, যার ফলে তৃতীয় দেশ ঘুরে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় কার্গো যেতে পারবে। সেই তৃতীয় দেশে রিস্ক্রিনিং করাতে হবে। যুক্তরাজ্যেও কার্গো যাবে তৃতীয় দেশ ঘুরে। তবে সেখানে রিস্ক্রিনিংয়ের প্রয়োজন হবে না।

রাশেদ খান মেনন বলেন, এসিসি-৩ (এয়ার কুরিয়ার ক্যারিং কার্গো অর মেইল ফ্রম থার্ড কান্ট্রি এয়ারপোর্ট) নামে অন্য একটি মর্যদা পেলে বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাজ্যে কার্গো যাবে, যা আগামী জুনে হিথ্রোতে একটি প্রতিনিধি দল যাওয়ার সময় অর্জন করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নিরাপত্তার অযুহাতে গত ৮ মার্চ ঢাকা থেকে সরাসরি কার্গো ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় যুক্তরাজ্য। এর আগে অস্ট্রেলিয়াও বাংলাদেশ থেকে সরাসরি কার্গো ফ্লাইট নিষিদ্ধ করেছিলো।