ফের অস্থির পেঁয়াজের বাজার

ফের অস্থির পেঁয়াজের বাজার

নিজস্ব প্রতিবেদক: কয়েকদিন নিম্নমুখী থাকলেও আবারও বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। ব্যবসায়ীদের দাবি, নির্বাচনের কারণে বাজারে পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তবে ক্রেতারা অভিযোগ করছেন, কোনো একটি উপলক্ষ পেলেই ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছেন।

গতকাল শুক্রবার রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। কারওয়ান বাজারের ব্যবসায়ী সালাউদ্দীন বলেন, গত সপ্তাহে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা করে বিক্রি করা হলেও এ সপ্তাহে দাম ১৩০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। তবে আমদানি করা পেঁয়াজ আগের দামেই বিক্রি হচ্ছে।

দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা জানিয়েছেন, কাল ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচন হবে। এজন্য রাজধানীতে পণ্যবাহী ট্রাক কম ঢুকছে। নতুন পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তবে নির্বাচনের পর আবার পেঁয়াজের বাজার স্থিতিশীল হতে পারে।

আশরাফুল ইসলাম নামের এক ক্রেতা বলেন, ব্যবসায়ীরা কোনো উপলক্ষ পেলেই দ্রব্যমূল্য বাড়ান। এ সপ্তাহে অনেক জিনিসেরই দাম বেড়েছে।

এদিকে, এ সপ্তাহে চালের দাম বেড়েছে কেজিপ্রতি ২ থেকে ৫ টাকা। বাজারে মিনিকেট চাল ৪৫ থেকে ৬০ টাকা, নাজিরশাইল চাল ৫৫ থেকে ৮০ টাকা, আটাশ ধানের চাল ৩৮ থেকে ৪২ টাকা, চিনিগুড়া চাল ৯০ থেকে ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে প্রচুর শীতকালীন সবজি থাকলেও কোনোটিই ৩০ টাকার নিচে বিক্রি হচ্ছে না। প্রতি কেজি নতুন আলু ৩০ টাকা, বেগুন ৪০, শিম ৪০, মুলা ৩০, পেঁপে ৩০, টমটো ৫০-৫৫, প্রতি পিস ফুলকপি ও বাধাকপি ৩০ টাকা থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।