ফিলিপাইনে অগ্ন্যুৎপাতে এখনো জরুরি অবস্থা

ফিলিপাইনে অগ্ন্যুৎপাতে এখনো জরুরি অবস্থা

আন্তর্জাতিক  ডেস্ক: ফিলিপাইনের বাতানগাস প্রদেশের তাল আগ্নেয়গিরিতে লাভা উদগিরণের এক সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরও বন্ধ হয়নি ধোঁয়া। প্রায় ৭ দিন ধরে চলা এই অগ্ন্যুৎপাতে ক্ষতিগ্রস্ত হয়েছে এক লাখ ২৫ হাজারেরও বেশি বাসিন্দা। আর ১০০টিরও বেশি আশ্রয়কেন্দ্রে ভিড় করেছে বাস্তুচ্যুত বাসিন্দারা।

বিশ্বের সবচেয়ে ছোট আগ্নেয়গিরি তাল ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয় আগ্নেয়গিরি। ১২ তারিখ থেকে হঠাৎ শুরু হওয়া লাভা উদগিরণে পুড়ে গেছে আশপাশের বেশ কিছু অঞ্চল। ঘরছাড়া হয়েছে ১৮ হাজারেরও বেশি বাসিন্দা। এছাড়াও শুকিয়ে গেছে লেকের পানিসহ আশ পাশের অঞ্চলের পানিভূমিগুলো। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে আশপাশের বেশ কিছু অঞ্চলের বন্যপ্রাণী ও মাছ। একজন স্থানীয় জেলে বলছে, অগ্নুৎপাতের কারণে চাষের প্রচুর মাছ মারা গেছে। ফলে আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে তারা।

আগুনের লাভায় পুড়ে গেছে চাষীদের কফি বাগান। এছাড়াও পুড়েছে ফসল ও বনাজি গাছপালাসহ জীবিকা নির্বাহের বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান। ফলে বিপাকে পড়েছে কৃষকরা। স্থানীয় কফি সমবায় অফিসার আর্নল্ড বে বলেছে, কৃষকরা দুই বছর ধরে অনেক বিনিয়োগ করেছে। তাদের জন্য এই ক্ষতি বহন করা খুব কষ্টসাধ্য হবে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, এখনি থামবে না অগ্নুৎপাত। আগামী কয়েক সপ্তাহ বা কয়েক মাস ধরেও চলতে পারে এটি। এই পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে বলেও আশঙ্কা তাদের। এই অবস্থায় বাতানগাস প্রদেশে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ।