প্রশান্ত কুমারের ২৭৫ কোটির অবৈধ সম্পদ

নিজস্ব প্রতিবেদক: প্রায় ২৭৫ কোটি টাকার অবৈধ সম্পদের মামলার আসামি হলো এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার।

ক্যাসিনো কা-ের অভিযানের ধারাবাহিকতায় এ নিয়ে ২০টি মামলা দায়ের করলো দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে তার বিরুদ্ধে ওই অভিযোগে অবৈধ সম্পদ ও মানিল্ডারিং আইনে মামলাটি সংস্থাটির সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছেন।

এজাহার সূত্রে জানা যায়, প্রশান্ত কুমার বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ তার নিজ দখলে রেখেছে। যা দুদক আইন, ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

উক্ত অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস, প্রকৃতি, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ, উৎস গোপন বা আড়াল করতে স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করে মানিলন্ডারিং সংক্রান্ত অপরাধ করেছে। এক্ষেত্রে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), ৪(৩) ধারায় অপরাধ করেছেন বলে দুদকের কাছে প্রতিয়মান হয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালীদের গ্রেপ্তার হয়। এর ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয়।