পাহাড়ের জমিতে বাড়ছে গাঁজা চাষ!

পাহাড়কে মাদকের রাজ্যে পরিণত করছে উপজাতি সন্ত্রাসীরা

খাগড়াছড়ি সংবাদদাতা: দুর্গম পাহাড়ে কৃষি চাষের বদলে জায়গা করে নিয়েছে বিষাক্ত মাদক গাঁজা চাষ। প্রশাসন ও সাধারণ মানুষের চোখের আড়ালে গাঁজা চাষের অভয়ারণ্য হিসেবে পরিণত হয়েছে পার্বত্য খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার কালাবুনিয়ার পাহাড়। একটি, দুটি কিংবা ১০টি গাঁজা গাছ নয়- তিন একর জমিতে গাঁজা চাষ করেছে দুই ভাই।

দুর্গম পাহাড়ি এলাকায় সশস্ত্র সন্ত্রাসীদের অবস্থানের খবর পেয়ে রোববার দুপুরে মহালছড়ির বিজিতলা সাবজোন কমান্ডার মেজর আসিফ ইকবালের নেতৃত্বে নিরাপত্তা বাহিনীর একটি দল অভিযানে গিয়ে এ গাঁজা ক্ষেতের সন্ধান পায়।

এ সময় চার কোটি টাকার প্রায় তিন একর গাঁজা ক্ষেত পুড়িয়ে ধ্বংস করে দেয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। একই সঙ্গে গাঁজা চাষ করার অপরাধে অমল বিকাশ চাকমা ও টুলু চাকমা নামে দুই ভাইকে আটক করা হয়।

নিরাপত্তা বাহিনী সূত্র জানায়, দুর্গম পাহাড়ি জনপদ মহালছড়ির কলাবুনিয়া এলাকায় সবার অন্তরালে দীর্ঘদিন ধরে গ্রামবাসীদের দিয়ে গাঁজা চাষ করে আসছে পাহাড়ের আঞ্চলিক সন্ত্রাসী সংগঠন ইউপিডিএফ। অভিযানকালে পুলিশ ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে তিন একর জমির প্রায় ১৫০০ গাঁজা গাছ পুড়িয়ে ধ্বংস করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মহালছড়ি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর বলেন, তিন একর গাঁজা ক্ষেত পুড়িয়ে ধ্বংস করে দিয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আটক দুই গাঁজা চাষির বিরুদ্ধে মামলা করা হবে।