পানি ব্যবহারের জন্য সৌদি জনগণকে কর দিতে পারে

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক : পানি সংকটের পূর্বাভাস পাওয়ায় সৌদি সরকার এরই মধ্যে জনগণের সতর্কতা উচ্চারণ করেছে। জনগণের প্রতি জানানো হয়েছে, পানির মজুদ নিঃশেষ হয়ে আসছে। পানি ব্যবহারের জন্য জনগণকে কর দিতে হবে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ১৩ বছর পর পানি থাকবে না সৌদি আরবে। অর্থাৎ ভূগর্ভস্থ পানি শেষ হয়ে যাবে। তখন অন্য দেশ থেকে পানি কিনে পান করতে হবে সৌদি আরবের লোকদের।

দ্য নিউ আরব সংবাদপত্রের তথ্য অনুযায়ী, বিশ্বের যেকোনো দেশের তুলনায় জনপ্রতি পানি ব্যবহারের হার সৌদি আরবে সবচেয়ে বেশি। গড়ে একজন নাগরিক প্রতিদিন ২৬৫ লিটার পানি ব্যবহার করে। এই পরিমাণ ইউরোপের যেকোনো দেশের একজন মানুষের ব্যবহৃত পানির চেয়ে দ্বিগুণ।

সৌদি আরবের কৃষি মন্ত্রণালয়ের প্রাক্তন আন্ডারসেক্রেটারি আলি আল তাকহিস বলেছেন, কৃষিক্ষেত্রে পানি ব্যবহারের পদ্ধতি যদি পরিবর্তন করা না হয়, তবে মহাবিপর্যয় ঘটে যাবে সৌদি আরবে। যতটুকু ভূগর্ভস্থ পানি আছে, তা মজুদ রাখতে হবে।

জলবায়ুবিষয়ক সৌদি অধ্যাপক আবদুল্লাহ আল মিসনিদ মনে করেন, গম চাষের জন্য ভূগর্ভস্থ পানি ব্যবহার করায় পানির সংকট হচ্ছে। আমরা গম চাষের জন্য শুষ্ক মাটিতে ভূগর্ভস্থ বিশুদ্ধ পানি ব্যবহার করছি। কিন্তু বিকল্প উপায়ে আমরা গমের চাহিদা মেটাতে পারি।