পানিবায়ু পরিবর্তনজনিত সমস্যা সব দেশ মিলে সমাধান করতে হবে!

স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন,পানিবায়ু পরিবর্তনজনিত বৈশ্বিক সমস্যা বিশ্বের সব দেশ মিলে সমাধান করতে হবে। তিনি আরো বলেন, পানিবায়ু পরিবর্তন একক রাষ্ট্রীয় সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যার বহুমাত্রিক রূপ রয়েছে।

আজ শনিবার ভারতের ইন্দোরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ও ভারতের লোকসভার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ার স্পিকারগণের ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন’ শীর্ষক সম্মেলনে জলবায়ু পরিবর্তন বিষয়ক প্লেনারি সেশনে বক্তৃতাকালে তিনি  এসব কথা বলেন। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তনের কারণ হিসেবে চিহ্নিত দুষণকারী কার্বন ও সিএফসি নির্গমনের ক্ষেত্রে স্বল্পোন্নত দেশগুলোর অবদান খুব নগণ্য হলেও এদেশগুলো জলবায়ু পরিবর্তনজনিত সবচেয়ে বেশী ক্ষতির সম্মুখীন।

তিনি পানিবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সকল কনভেনশন ও প্রটোকল যথাযথভাবে প্রতিপালনের জন্য উন্নত দেশগুলোকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

শিরীন শারমিন বলেন,পানিবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয়ের কথা বিবেচনায় রেখে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

পানিবায়ু পরিবর্তনজনিত সৃষ্ট বিপর্যয়ের হুমকির সম্মুখীন সমস্যা মোকাবেলায় বাংলাদেশের অবস্থান তুলে ধরে স্পিকার বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতির হুমকির মধ্যে থাকা অন্যতম দেশ। জলবায়ু সমস্যা মোকাবেলায় ইতিমধ্যে শেখ হাসিনা সরকার “জলবায়ু তহবিল” গঠন করেছে, যা জলবায়ুর প্রভাব জনিত সমস্যা মোকাবেলায় মাইল ফলক।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, পানিবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে খাদ্য উৎপাদন কমে যাচ্ছে, জীবন ও জীবিকার জন্য নিরাপদ সুপেয় পানির সংকট বেড়ে চলেছে। এ সমস্যার কারণে স্থানীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিপুল সংখ্যক মানুষ গৃহহীন ও বাসস্থান পরিবর্তনে বাধ্য হচ্ছে।