পরমাণু অস্ত্র নিয়ে মহড়া, ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ রাশিয়ার

নিউজ ডেস্ক: বুধবার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল রাশিয়া। সেই সঙ্গে শুরু হল সেদেশের পারমাণবিক অস্ত্র পরীক্ষা। গোটা বিষয়টি দেখাশোনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগেই আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে মস্কোর তরফে বলা হয়েছিল, পারমাণবিক অস্ত্র পরীক্ষা করা হবে। প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই ইউক্রেনে হামলার তীব্রতা বাড়ানোর কথা বলে এসেছে রাশিয়া। তার মধ্যেই পারমাণবিক অস্ত্র পরীক্ষা করা নিয়ে বিশেষজ্ঞদের মনে প্রশ্ন, তবে কি সত্যিই পারমাণবিক অস্ত্র নিয়ে হামলা চালাবে রাশিয়া?

ক্রেমলিনের তরফ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, “প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তত্ত্বাবধানে ভূমি, সাগর ও আকাশ-তিন জায়গাতেই সামরিক মহড়া চালিয়েছে রুশ সেনা। সেখানে ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে।” সেই সঙ্গে একটি ভিডিও প্রকাশ করেছে রাশিয়ার জাতীয় মিডিয়ার তরফে। সেখানে দেখা যাচ্ছে, বারেন্টস সাগর সংলগ্ন এলাকায় ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে। কামচাটকা অঞ্চল থেকেও মিসাইল ছোঁড়া হয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, বিশ্বের সমস্ত দেশের কাছে ইউক্রেনের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনেছে রাশিয়া। বুধবারই ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছিলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেখানে রাশিয়ার তরফে বলা হয়, ডার্টি বম্ব নিয়ে আক্রমণ করতে চাইছে ইউক্রেন। তবে ভারতের পক্ষ থেকে আবারও বলা হয়েছে, কূটনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নিক দুই দেশ। পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত নয়, এই বার্তাও দিয়েছেন রাজনাথ। ভারতের পরে চীনকেও এ একই বার্তা দিয়েছে রাশিয়া।

তবে রাশিয়া পারমাণবিক অস্ত্রের মহড়া চালালেও একেবারেই তাতে বিচলিত হচ্ছে না আমেরিকা। পেন্টাগনের তরফ থেকে বলা হয়েছে, প্রতিবছরের নিয়ম মেনেই রাশিয়া এই মহড়া চালাচ্ছে। কিছুদিন আগেই এই মহড়া চালানোর বিষয়ে আমাদের জানিয়ে দেয়া হয়েছিল রাশিয়ার তরফে। প্রসঙ্গত, এই একই সময়ে সামরিক মহড়া চালাচ্ছে ন্যাটোর বাহিনীও। তবে দু’পক্ষের মহড়ার ফলে কোনও ক্ষয়ক্ষতি হবে না বলেই অনুমান। তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার মতে, রাশিয়া নিজেই ডার্টি বম্বের মতো পারমাণবিক অস্ত্র ব্যবহার করে হামলা চালানোর পরিকল্পনা করছে। তারপরেই প্রকাশ্যে এসেছে রুশ ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের ভিডিও। সব মিলিয়ে বিশেষজ্ঞদের আশঙ্কা, এবার কি ইউক্রেনে সত্যিই পারমাণবিক যুদ্ধ শুরু হয়ে যাবে?

সূত্র: রয়টার্স, বিবিসি।