ভাবগাম্ভীর্যপূর্ণভাবে পালিত হলো পবিত্র শব-ই-বরাত

নিউজ নাইন২৪, নিজস্ব প্রতিবেদক: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সারা দেশের মতো রাজধানী ঢাকাতে পালিত হলো পবিত্র শবে বরাত।

রোববার দিবাগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় ধর্মপ্রাণ মুসল্লিরা ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-কিয়ামের মাহফিল, নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত ও কবর জিয়ারত করেছেন। অনেকে শেষ রাতে সাহরি খেয়ে রোজা রেখেছেন।

শবে বরাত উপলক্ষে প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও জিকির-আসকার অনুষ্ঠিত হয়। বিভিন্ন সামাজিক সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

শবে বরাত উপলক্ষে মুসল্লিরা সারা রাত নফল নামাজ আদায় করছেন। ইসলামী ঐতিহ্য অনুযায়ী অনেকেই প্রতিবেশীর বাড়িতে সুন্নতি খাবার হিসেবে কেউ হালুয়া-রুটি অথবা কেউ রুটি গোস্তসহ বিশেষ খাবার বিতরণ করেন।

এদিকে রাজধানীরি বিভিন্ন এলাকায় রুটি, হালুয়া ও অনেক ধরনের খাবার বিক্রি হয়। অনেকেই গরিবদের মাঝে এসব খাবার বিতরণ করেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে মসজিদগুলোতে ভাবগাম্ভির্যপূর্ণ ইবাদত বন্দেগী, যিকির, মিলাদ-কিয়ামসহ বিশেষ দোয়া মুনাজাত পরিচালিত হয়। এ পবিত্র রাত ছিলো প্রতিটি মানুষের নিশ্চিত দোয়া কবুলের বিশেষ রাত।

এ রাতে স্বয়ং সৃষ্টিকর্তা মহান আল্লাহ তায়ালা নিজেই প্রথম আসমানে চলে আসেন বান্দাকে ডাকার জন্য। কারো কোন প্রার্থিত বিষয় আছে কিনা ঘোষণা দিতে থাকেন। আর যে যে প্রার্থনা করেন আল্লাহ তাই বিশেষভাবে কবুল করে নেন।