পবিত্র দ্বীন ইসলাম নিয়ে কটূক্তি ও অবমাননাকর মন্তব্যের দায়ে দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রকাশক, সম্পাদক ও লেখককে লিগ্যাল নোটিশ

ইসলাম নিয়ে কটূক্তি করায় সম্পাদক ও লেখককে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক: হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন হযরত মারিয়া কিবতিয়া আলাইহাস সালাম ও পবিত্র দ্বীন ইসলাম নিয়ে অবমাননাকর মন্তব্যের মাধ্যমে মুসলমানগণের দ্বীনি অনুভূতিতে আঘাতের দায়ে চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রকাশক শফিকুর রহমান, সম্পাদক মুজিবুর রহমান ও লেখক লাভলী তালুকদারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বিশ্ববার্তা নামক অনলাইন পত্রিকার সম্পাদক মুহম্মদ আরিফুর রহমানের পক্ষে  বুধবার বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট শেখ ওমর শরীফ রেজিস্টার্ড ডাকযোগে লিগ্যাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশে বলা হয়, গত ৩১ জানুয়ারি ২০২০ তারিখে দৈনিক পূর্বদেশ পত্রিকায় প্রকাশিত একটি লেখায় হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং হযরত উম্মাহাতুল মুমিনীন আলাইহাস সালাম উনাদের নামে কটূক্তি করা হয়েছে।

তাদের কটূক্তিমূলক লেখার জবাবে নোটিশে বলা হয়, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও হযরত মারিয়া আল কিবতিয়া আলাইহাস সালাম উনাদের সম্পর্কে উল্লেখিত মন্তব্যসমূহ সম্পূর্ণ ভ্রান্ত, অপমানজনক ও আক্রমণাত্মক। সম্মানিত দ্বীন ইসলাম উনার আবির্ভাবের বহু আগে থেকেই দাসপ্রথা সমাজে প্রচলিত ছিল। পবিত্র দ্বীন ইসলাম দাসদের প্রতি মানবিক আচরণের জন্য নতুন আইন করেন যেন সমাজে দাসদের মর্যাদা বাড়ে এবং শেষ পর্যন্ত তারা স্বাধীন হয়ে যায়।

পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীস শরীফ থেকে বিভিন্ন উদ্ধৃতি দিয়ে নোটিশে বলা হয়, সম্মানিত ও পবিত্র দ্বীন ইসলাম উনার শরীয়তে দাস সংক্রান্ত যেসব বিধান আছে, সেগুলোর ফলশ্রুতিতে দাসপ্রথা সমাজ থেকে ধাপে ধাপে উচ্ছেদের ব্যবস্থা করা হয়েছিল।

নোটিশদাতা বলেন, উক্ত লেখায় হযরত উম্মুল মুমিনীন হযরত মারিয়া আল কিবতিয়া আলাইহাস সালাম উনার সাথে  হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাপবিত্র সম্পর্ক (নিসবত) নিয়ে চরম অবমাননাকর মন্তব্য করা হয়েছে।

নোটিশে বিভিন্ন দালিলিক ঐতিহাসিক প্রমাণ উপস্থাপন করে বলা হয়েছে, উম্মুল মুমিনীন হযরত মারিয়া আল কিবতিয়া আলাইহাস সালাম উনার সাথে মহা সম্মানিত ও মহা পবিত্র হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিসবাতুল আযীম শরীফ (পবিত্র বিবাহ মুবারক) সম্পন্ন হয়েছিল। সুতরাং উনাকে দাসী আখ্যায়িত করায় দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রকাশক, সম্পাদক ও লেখক মুসলমানগণদের দ্বীনি অনুভূতিতে আঘাত করেছে। উদ্দেশ্যমূলকভাবে কোনো সম্প্রদায়ের দ্বীনি অনুভূতিতে আঘাত করাটা বাংলাদশে প্রচলিত দ-বিধির ২৯৫(ক) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। ডিজিটাল মাধ্যমে এমন দ্বীনি অবমাননামূলক তথ্য সম্প্রচার করাটা ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এর ২৮ ধারার অধীনে অপরাধ।

নোটিশে বলা হয়, নোটিশ পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রকাশক, সম্পাদক ও লেখককে পবিত্র দ্বীন ইসলাম উনার প্রতি অবমাননাকর মন্তব্যগুলো প্রত্যাহার করে নিতে হবে এবং পবিত্র দ্বীন ইসলামের অবমাননার জন্য নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় নোটিশদাতা আইনের আশ্রয় নেবেন বলে নোটিশে বলা হয়েছে।