পদ্মার চরাঞ্চলে ফসল ফলানোয় ব্যস্ত কৃষক

পদ্মার চরাঞ্চলে ফসল ফলানোয় ব্যস্ত কৃষক

মাদারীপুর সংবাদদাতা: মাদারীপুর জেলার শিবচরের চরজানাজাত, কাঁঠালবাড়ী ও মাদবরেরচর ইউনিয়ন বর্ষা মৌসুমে পানিতে ডুবে থাকে। পদ্মার ভাঙনে দিশেহারা হয় ওই জনপদের মানুষ। শুকনো মৌসুমে সেই চরাঞ্চলে ফসল ফলানোয় ব্যস্ত হয় চাষীরা। বর্তমানে মাঠে মাঠে নানা ধরনের শীতকালীন ফসলের চাষ হচ্ছে। ক্ষেতে সার দেওয়া, আগাছা পরিষ্কার করা, পানি দেওয়া, ফসলের যতœ নেওয়াসহ নানা কাজে ব্যস্ত এখন চরের কৃষকেরা।

চরে বসবাসরতরা জানান, বর্ষা মৌসুম এলেই বন্যার পানিতে প্লাবিত হয় পুরো চর এলাকা। পদ্মা নদীর ভাঙনও বেড়ে যায় তখন। গত র্বর্ষায় পদ্মার ভাঙনে বিলীন হয়ে গেছে কয়েকটি গ্রাম। বর্ষায় ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে গিয়ে আশ্রয় নিতে হয় চরের মানুষদের। বর্ষা শেষে চরের জমিতে শুরু হয় চাষাবাদ। বিশেষ করে শীতকালীন ফসল ফলানো নিয়েই ব্যস্ততায় সময় কাটে এই এলাকার মানুষের। বর্ষায় পলি পড়ায় ফসল বেশ ভালো হয় এখানে।

এলাকা ঘুরে দেখা গেছে, কোনো কোনো জমিতে সরিষার আবাদ, কোথাও মশুরি, কলাই, ধনিয়া, মুগ, কালোজিরা, রসুন, খিরা, লালশাক, পেঁয়াজের চাষ করা হচ্ছে। এছাড়ও নদীর পাড় ঘেঁষা জমিতে করা হচ্ছে বোরো ধানের চাষ। তৈরি করা হয়েছে ধানের বীজতলা।

স্থানীয় এক কৃষক বলেন, চরের অনেক জমিতেই এখন খেসারি, কলাই, মাসকলাই চাষ করা হয়েছে। কলাই শাক প্রতিদিন তুলে বাজারে বিক্রি করা হয়। পদ্মার কাঁঠালবাড়ী ঘাটে শীতকালীন সময়ে কলাই শাক ভালো বিক্রি হয়। প্রতি কেজি শাক ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি করা যায়। এ কারণে চরের অনেক পরিবারই কলাই চাষ করে। প্রতিদিন সকালে ক্ষেত থেকে শাক তুলে ঘাট এলাকায় গিয়ে বিক্রি করে এই চরাঞ্চলের অনেকেই।

তিনি আরও বলেন, বর্ষার সময় বন্যার পানিতে এখানকার বেশির ভাগ জায়গাই তলিয়ে যায়। ফলে জমিতে পলিমাটি পড়ে প্রতি বছরই। এ কারণে ফসল ভালো হয়। পরিচর্যা করলে নানা ধরনের ফসল ফলানো সম্ভব। তাছাড়া চরের বেশির ভাগ মানুষই কৃষিকাজ করে থাকে। বেশির ভাগ বাড়িতেই ঘরোয়াভাবে কদু, মুলা, মিষ্টি কুমড়া, পালংশাক, শিম চাষ করে থাকে।

শিবচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পদ্মার এই চরাঞ্চলে নানা জাতের ফসল উৎপাদন করা হয়। প্রায় দেড়শ হেক্টর জমিতে চাষাবাদ হয়ে থাকে। শীতকালীন ফসলের জন্য সরকারিভাবে বীজ দেওয়া হয় কৃষকদের। চরের মানুষের দৈনন্দিন চাহিদা মেটানো সম্ভব হয় নানা জাতের ফসল ও শাক-সবজি চাষের মাধ্যমে।

কাঁঠালবাড়ী ইউনিয়নের পদ্মার চর এলাকার এক কৃষক জানান, এ বছর ২ বিঘা জমিতে ধনিয়ার চাষ করেছেন তিনি। কেবল পাতা গজাচ্ছে ক্ষেতে। আগামী চার মাসের মধ্যেই ফসল ঘরে তোলা সম্ভব হবে। ধনিয়া ঘরে তুলতে চার মাসে দুই বিঘা জমিতে তার খরচ হবে প্রায় ৩০ হাজার টাকা। ফলন ভালো ও বাজারে দাম ভালো হলে বেশ লাভ হবে বলে আশাবাদী তিনি। তিনি আরও জানান, ধনিয়ার পরে একই জমিতে পাটের চাষ করবেন। এছাড়া ইরি ধানের চাষও করবেন তিনি। আর নদীপাড়ের জমিতে বোরো ধানের চাষ করেছেন।