পতন ঘটছে চীনের অর্থনীতির, ২৫ বছরের সর্বনিম্নে

china economy collupse

ডেস্ক: বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার কারণে উন্নত রাষ্টগুলোর কয়েকটির প্রবৃদ্ধি এখন নিম্নমুখী। এই তালিকায় রয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। ২০১৫ অর্থবছরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ। ২০১৪ সালে দেশটির প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৩ শতাংশ।
মঙ্গলবার চীন সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, সদ্য সমাপ্ত ২০১৫ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছিল প্রায় ৭ শতাংশ। এর বিপরীতে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৯ শতাংশ; যা গত ২৫ বছরের মধ্যে সর্বনিম্ন।
চীনের প্রধানমন্ত্রী লে কেকিয়াং বলেন, যতক্ষণ পর্যন্ত দেশে নতুন কর্মক্ষেত্র তৈরি না করা সম্ভব হচ্ছে না, ততক্ষণ পর্যন্ত ধীর গতির প্রবৃদ্ধি গ্রহণযোগ্য।

২০১৫ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছিল প্রায় ৭ শতাংশ। এর বিপরীতে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৯ শতাংশ; যা গত ২৫ বছরের মধ্যে সর্বনিম্ন।

হংকংভিত্তিক সিটি ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ লিয়াও কানের বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের অর্থনীতি এখনও স্থিতিশীল হয়নি।
পর্যবেক্ষকরা বলছেন, প্রকৃতপক্ষে সরকারি হিসাবের চেয়ে প্রবৃদ্ধির হার আরও কম।
তবে পর্যবেক্ষকদের এমন মন্তব্যকে প্রত্যাখ্যান করেছে চীন সরকার।
এদিকে গত এক দশকে দেশটির দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি হলেও গত দুই বছরের প্রবৃদ্ধির হার নিচে নেমে যাওয়ায় বিশ্বজুড়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। এর আগে দেশটিতে পুঁজিবাজার ধসের প্রভাব বিশ্বের সবগুলো বড় বাজারে লক্ষ করা গেছে।