নেপালে প্রধানমন্ত্রীকে ক্ষমতায় রাখতে চীনের হস্তক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক: নেপালে চীনের দূতাবাসের মাধ্যমে দেশটির অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করছে বেইজিং। নেপালের প্রধানমন্ত্রী অলির সরকারকে ক্ষমতায় রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন।

সূত্র জানায়, কেপি শর্মা সরকারকে ক্ষমতাসীন রাখতে নেপালে চীনের রাষ্ট্রদূত হু ইয়াংকি দেশটির বিরোধীদলীয় নেতা ও নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চায়নার সুস্পষ্ট নির্দেশনায় এ চীনা দূত নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে নিজের প্রভাব খাটানোর চেষ্টা করছে।

নেপালের ক্ষমতাসীন দল এনসিপিতে ফাটল ধরতে শুরু করেছে। এনসিপির জ্যেষ্ঠ নেতা মাধব কুমারের সঙ্গে দেখা করে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে হু ইয়াংকি। প্রধানমন্ত্রী কেপি শর্মার ওপর পদ ছাড়ার চাপ শুরু হলে, শর্মা প্রেসিডেন্ট বিদ্যার সঙ্গেও দেখা করেছে।

দেড় মাস আগে এনসিপির দ্বন্দ যখন চরমে পৌঁছায়, তখন সে প্রেসিডেন্ট ভন্ডারি, প্রধানমন্ত্রী শর্মা এবং জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করেছে। মূলত ক্ষমতা ভাগ নিয়ে এনসিপিতে দ্বন্দ্ব শুরু হয়েছে। প্রধানমন্ত্রী একাই সিদ্ধান্ত নিয়ে বাজেট অধিবেশন স্থগিত করে দেওয়ায় এ দ্বন্দ্ব চরমে পৌঁছায় বিরোধীদের সাথে।