নির্বাচন: যুক্তরাষ্ট্রের ঘরে ঘরে চলছে বাক-বিতণ্ডা, ঝগড়া-ঝাটি

ডেস্ক: যুক্তরাষ্ট্র জুড়ে এখন চলছে নির্বাচনী ঝগড়া, বাক-বিতন্ড। চলছে হাতি-গাধার লড়াই। একটি জরিপ বলছে এ পর্যন্ত দেশটির অন্তত ৪৫ শতাংশ মানুষ এবারের নির্বাচন নিয়ে বাকযুদ্ধে লিপ্ত হয়েছে। হয় বন্ধুর সাথে, নয় সহকর্মীর সঙ্গে, নয়তো পরিবারের কারো সঙ্গে। এদের মধ্যে ৩৮ শতাংশই ঝগড়া বাঁধিয়েছে বন্ধুর সঙ্গে। ৩০ শতাংশ পরিবারের সদস্যদের সঙ্গে আর ১৬ শতাংশ সহকর্মীর সঙ্গে। আর অন্তত ১০ শতাংশ রয়েছে যারা ভীষণ মুখিয়ে আছে।

তাদের ঝগড়া চলেছে কর্মস্থল, পরিবার আর বন্ধুদের আড্ডা সবখানেই। মজার ব্যাপার হচ্ছে এদের মধ্যে একটা উল্লেখযোগ্য সংখ্যকের মত, তারা বুঝতেই পারছেন না তর্কে তার প্রতিপক্ষ আসলে কি বলতে চায়। ৩৯ শতাংশ আমেরিকান, যাদের মধ্যে ৭০ শতাংশই আবার ডেমোক্র্যাট, তাদের ভাষ্য আসলে, কী করে একজন আমেরিকান রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করতে পারে কিংবা ভোট দেয়ার সিদ্ধান্ত নিতে পারে সে কথা তার বুঝতেই পারছে না। অন্যদিকে ৪২ শতাংশ আমেরিকান, যাদের মধ্যে ৭৭ শতাংশ রিপাবলিকান রয়েছে তার বুঝতে পারছে না হিলারি ক্লিনটনের মতো একজন প্রার্থীকে কিভাবে সমর্থন করা যায়। এর চেয়েও বড় ইস্যু ও মত পার্থক্য রয়েছে। অনেক ক্ষেত্রেই দেখা গেছে ভিন্নমতের মানুষগুলোর সঙ্গে তাদের সম্পর্কটিও খুব কাছের নয়।

মাত্র ২৮ শতাংশ আমেরিকান রয়েছে যাদের পরিবারের কিংবা বন্ধুদের কেউ একজনের ভিন্ন মত বা ভিন্ন পছন্দ রয়েছে। এসব পরিবার হিলারিকে সমর্থন করলে মাত্র ১ জন সদস্য ট্রাম্পকে আর ট্রাম্পকে সমর্থন করলে মাত্র ১ সদস্য হিলারিকে সমর্থন করছেন। রিপাবলিকানদের অর্ধেকেরই মত, তাদের পরিবারের কোনও একটি সদস্য, কিংবা তাদের কোনও একজন বন্ধুও হিলারিকে সমর্থন করে না।

আর ডেমোক্র্যাটদের মধ্যে এমন লোক রয়েছে অন্তত ৫৫ শতাংশ যাদের চৌহদ্দির কেউই ট্রাম্পের কথা শুনতে পারেন পারে না। যেসব পরিবারে দুই শিবিরের লোকই রয়েছে তারা জানালো, অতীতে অনেক নির্বাচনেই তারা ভিন্ন দলের সমর্থন করে শান্তিতে কাটিয়েছে কিন্তু এবার ঝগড়া-ঝাটি বেশ হচ্ছে। প্রতি চার জনের তিনজনই বলছে, একবার না একবার তাদের মধ্যে বাক-বিতন্ডা হয়েছেই।