নিমপাতা মেশানো পানি দিয়ে গোসলের উপকারিতা

নিমপাতা মেশানো পানি দিয়ে গোসলের উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক: বর্তমান পরিস্থিতিতে আমাদের সুস্থ থাকা জরুরি। ঋতু পরিবর্তনের এই সময়ে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করতে পারে নিমপাতা। বহুকাল ধরে শরীর সুস্থ রাখতে অপরিহার্য ভূমিকা পালন করেছে এই নিমপাতা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন গোসলের সময় নিমপাতা ব্যবহার করা কেন জরুরি-

যদিও আমাদের সমাজে নিমপাতা দিয়ে গোসলের রেয়াজ খুব পুরনো। এই গোসলে ত্বকের সমস্যা, চুলের সমস্যা, অ্যালার্জির প্রকোপ রুখতে নিমের জবাব নেই। সেই সঙ্গে সর্দি, কাশি, জ্বর প্রতিরোধী ভূমিকা তো আছেই। নিমপাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, জ্বরজারি, ঠান্ডা লাগা সারায়। ভীষণ তেতো হওয়ায় অনেকে নিমপাতার রস খেতে পারেন না, তাই নিয়মিত নিমপাতা দেয়া পানিতে গোসল করা উচিত। বিশেষ করে এই গ্রীষ্ম থেকে বর্ষার সময়টাই নিমপাতা অপরিহার্য।

প্রথমেই গরম পানিতে নিমপাতা মেসাবেন না, গরম পানিতে মিনিট পাঁচেক নিমপাতা ফেলে সেই পানি ঠান্ডা করে গোসল করা যেতে পারে। এতে ত্বক ও চুলের প্রভূত উপকার হবে। নিমপাতা অ্যান্টি ব্যাকট্রিয়াল, অ্যান্টি ফাঙ্গাল। খুশকি রুখতেও বিরাট ভূমিকা নেয় এটি। গরমকালে শরীরে যে র‌্যাশ বের হয়, তা দূর করতেও নিমপাতা কার্যকর।

পিম্পল, ব্ল্যাকহেডসের সমস্যা সমাধানে নিমপাতার জবাব নেই। বেশি আর্দ্র আবহাওয়ায় থাকেন যারা, তাদের প্রাত্যহিক জীবনে নিমপাতা ব্যবহার করা উচিত। চোখের অ্যালার্জি সারাতেও কার্যকরী নিমপাতা।