নাটোরে ব্যবসায়ীকে হত্যার গতানুগতিক দায় স্বীকার ভার্চুয়াল আইএস’র

ঢাকা: বরাবরের মতো এবারও নাটোরে ব্যবসায়ী সুনীল গোমেজকে হত্যার দায় স্বীকার করেছে সন্ত্রাসবাদী আইএস নামধারী একটি ওয়েবসাইট সর্বস্ব সংগঠন। এবং গতানুগতিকভাবে এবারও যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসবাদী হুমকি পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ এ দাবি করেছে।

সাইট ইন্টেলিজেন্স গ্রুপ দাবি করেছে, আইএসের সংবাদসংস্থা ‘আমাক নিউজ এজেন্সি’র খবরে বলা হয়েছে, বাংলাদেশের উত্তরাঞ্চলের বনপাড়ায় খ্রিষ্টান ব্যবসায়ীকে হত্যা করেছে আইএস ‘যোদ্ধারা’। এ ছাড়া বান্দরবানের বৌদ্ধ ভিক্ষুকে হত্যার দায়ও স্বীকার করেছে তারা। গত মাসে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়।

আইএসের সংবাদ প্রকাশিত হয় আমাক নিউজ এজেন্সিতে। কিন্তু এ সংবাদ সংস্থার ওয়েবসাইটে সাধারণভাবে প্রবেশ করা যায় না। ফলে আমাকের খবরে ঠিক কী বলা হয়েছে, তা জানা যায়নি।

এ ব্যাপারে রোববার রাতে মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, কে দায় স্বীকার করল বা না করল, তাতে কিছু যায় আসে না। খুনিকে অবশ্যই গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। সাইট ইন্টেলিজেন্স নামে যে গ্রপটির কথা বলা হয়েছে তার কোনো ভিত্তি নেই। কেননা এ ধরনের দায় স্বীকারের পর তদন্তে দেখা গেছে, এ দেশে আইএসের কোনো অস্তিত্ব নেই।

রোববার দুপুর সোয়া ১২টার দিকে নাটোরের বনপাড়ায় এক মুদি ব্যবসায়ীকে তার নিজ দোকানের মধ্যে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। সুনীল গোমেজ জোসেফ গোমেজের ছেলে। রোববার সকালে বাড়ি থেকে বের হয়ে গির্জায় যান সুনীল। সেখানে প্রার্থনা শেষে নিজের বাড়ির সঙ্গের মুদি দোকানে বসেন তিনি। এরপর ক্রেতাবেশে অজ্ঞাত দুর্বৃত্তরা গলা কেটে তাকে হত্যা করে পালিয়ে যায়।

উল্লেখ্য, এর আগেও কয়েকটি হত্যাকাণ্ডের পর আইএস দায় স্বীকার করেছে বলে দাবি করে সাইট ইন্টেলিজেন্স। কিন্তু সরকারের পক্ষ থেকে বার বার দাবি করা হয়েছে, দেশে আইএসের কোনো অস্তিত্বই নেই।