ধানের বাম্পার ফলনেও চাল আমদানির চিন্তা সরকারের

ধানের বাম্পার ফলনেও চাল আমদানির চিন্তা সরকারের

নিজস্ব প্রতিবেদক: চলতি মৌসুমে দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। স্বাভাবিকভাবেই দেশে চালের কোনো সঙ্কট নেই। কিন্তু এরপরও কিছু অসৎ সিন্ডিকেট বিদেশ থেকে চাল আমদানি করে বাড়তি মুনাফা পকেটস্থ করার ফন্দিতে লিপ্ত। কিন্তু এবার এই আমদানিকারক মহলের ফাঁদে পড়েছে সরকার। এখন সরকারই বিদেশ থেকে শুল্ক কমিয়ে চাল আমদানি করতে চাইছে। খাদ্যমন্ত্রী চাল আমদানির বিষয়টি জানিয়েছে। মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান তিনি।

খাদ্যমন্ত্রী জানিয়েছে, এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে এবং কৃষক ন্যায্যমূল্য পাচ্ছে। তা সত্ত্বেও চালের বাজার অস্থিতিশীল করা হলে এবং চালকল মালিকরা সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি খাদ্যগুদামে সঠিক সময়ের মধ্যে চাল সরবরাহ করতে গড়িমসি করলে কৃষকের স্বার্থ ও চালের বাজার দর উভয়ের মধ্যে সমন্বয় করে প্রয়োজনে আমদানি শুল্ক কমিয়ে প্রয়োজনমতো চাল বিদেশ থেকে আমদানি করার কথা ভাবছে সরকার।

চালকল মালিকদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেছিলো, চালের বাজার স্থিতিশীল রাখেন, সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি গুদামে চাল সরবরাহ করেন। যদি তা না করেন তবে সরকার চাল আমদানিতে যেতে বাধ্য হবে। কিন্তু সরকার আমদানিতে যেতে চায় না। গেলে মিলারদের লোকসান হবে এবং যে সমস্ত কৃষক ধান ধরে রেখেছে তারাও লোকসানে পড়বে।