দ. কোরিয়াকে দেখে নেয়ার হুমকি কিমের বোনের

দ. কোরিয়াকে দেখে নেয়ার হুমকি কিমের বোনের

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছেন। দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি এবং সীমান্তে পিয়ংইয়ং-বিরোধী লিফলেট উড়ে আসা থামাতে ব্যর্থ হওয়ায় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এই হুমকি দিয়েছেন তিনি।

দক্ষিণ কোরিয়াকে শত্রু হিসেবে উল্লেখ করে কিম ইয়ো জং অতীতের মতো আবারও হুমকি দেন। তিনি বলেছে, শিগগিরই সীমান্ত শহর কায়েসংয়ের নিরর্থক আন্তঃকোরীয় লিঁয়াজো অফিসের পতনের সাক্ষী হবে সিউল।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির প্রথম উপ-পরিচালক কিম ইয়ো জং বলেছে, তিনি দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পরবর্তী প্রতিশোধ নেয়ার জন্য বাকি কাজ তিনি উত্তর কোরিয়ার সামরিক নেতাদের ওপর ছেড়ে দেবেন।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সিতে কিম জং উনের বোনের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের সর্বোচ্চ নেতার অনুমতিতে আমার ক্ষমতার আওতা অনুযায়ী, শত্রুর বিরুদ্ধে জোরাল ব্যবস্থা নেয়ার জন্য সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত বিভাগকে নির্দেশ দিয়েছি।

করোনাভাইরাসের কারণে গত জানুয়ারি থেকে কায়েসংয়ের লিঁয়াজো অফিস বন্ধ রয়েছে। ২০১৮ সাল থেকে অন্তত তিনবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকে বসেছিল উত্তরের প্রেসিডেন্ট কিম জং উন। চিরবৈরী এ দুই প্রতিবেশি রাষ্ট্রের প্রধানদের বৈঠকে লিঁয়াজো অফিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বেশ কিছুদিন ধরেই দক্ষিণে পালিয়ে যাওয়া উত্তর কোরিয়ার নাগরিকদের বিরূপ কর্মকাণ্ড নিয়ে দুই কোরিয়ার মধ্যে দ্বন্দ্ব চলছে। উত্তর কোরিয়া ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় যাওয়ার পর সীমান্তে লিফলেট বিতরণ ও বার্তা পাঠানো নিয়ে এ দুই দেশের মাঝে সাম্প্রতিক বিরোধের সূত্রপাত হয়।

উত্তর কোরিয়া থেকে পালিয়ে যাওয়াদের কর্মকাণ্ডে দক্ষিণ কোরিয়া বাধা দিতে না পারলে চরম মূল্য দিতে হবে বলে দুই সপ্তাহ আগে হুমকি দিয়েছিল কিম জং উনের বোন কিম ইয়ো জং।

সূত্র: এপি।