দেড় মণ ইলিশ খেয়ে বিতর্কে নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ

নিউজ নাইন২৪ডটকম, বি-বাড়িয়া: দেড় মণ ইলিশ খেয়ে বিতর্কে জড়ালেন বি-বাড়িয়ার আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ।

বৃহস্পতিবার সকালে বাংলা নববর্ষ উপলক্ষে আশুগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত উপজেলা পরিষদ হলরুমে বর্ষবরণ অনুষ্ঠানে এই ইলিশ খাওয়া হয়। দেড় মণ ইলিশ খাওয়ায় এলাকায় চলছে মিশ্র প্রতিক্রিয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষে তার খাবার মেনুতে ইলিশ না রাখায় তার সম্মানে সারাদেশে প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পরিবারের লোকজন ইলিশ খাওয়া বন্ধ রাখলেও বি-বাড়িয়ার আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকাশ্যে ২ শতাধিক লোকজনকে ভূড়িভোজন করিয়েছেন। এতে ছিল চাঁদপুর থেকে আনা দেড় মণ ইলিশ। এছাড়াও খাবার মেনুতে ছিল প্রায় ১০ রকমের ভর্তা ও ভাজি।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি ফেরদৌসি আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান রেহানা মকবুল, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো নাছির আহমেদ প্রমূখ। তবে অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ কোনো নেতাকে দেখা যায়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিং-এর দাবি, আসলে আমাদের মাছগুলো আগে থেকে কেনা। তাই আমাদের এই মাছগুলো খাওয়াতে হয়েছে।

জেলা নাগরিক ফোরাম এর সভাপতি পীযূষকান্তি আচার্য জানিয়েছেন, দেশে সরকারিভাবে ইলিশ মাছ খেতে নিষিদ্ধ করা হয়নি। যেহেতু এখন ইলিশের প্রজননকালিন সময়। সেই সময়ে ইলিশ খাওয়াটা যুক্তিসঙ্গত নয়। এমনকি প্রধানমন্ত্রী নিজেও পহেলা বৈশাখে ইলিশ না খাওয়ার ঘোষণা দিয়েছেন। এছাড়া পান্তা ইলিশ আমাদের বাঙ্গালি সংস্কৃতির কোন অংশ নয়। সুতরাং যদি আশুগঞ্জের ইউএনও সাহেব ইলিশ খেয়ে বর্ষবরণ করে থাকেন তা নিন্দনীয়। আমি এই ঘটনার নিন্দা জানাই।