দেশে ৪০ বছরে সর্বনিম্ন প্রবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে কার্যত লকডাউনের কারণে বাংলাদেশের অর্থনীতি ভয়াবহ হুমকির মুখে। চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি এক ধাক্কায় ৮.১৩ শতাংশ থেকে নেমে ২ থেকে ৩ শতাংশ হবে, যা বিগত ৪০ বছরের মধ্যে সবচেয়ে কম। লকডাউন পরিস্থিতি যদি দীর্ঘায়িত হয়, সেক্ষেত্রে প্রবৃদ্ধি আরও কমে যাবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।
সাম্প্রতিক পরিস্থিতি চলতে থাকলে ২০২১ সালে ১.২ শতাংশ থেকে ২.২৯ শতাংশ প্রবৃদ্ধি হবে। ২০২২ সালে ২.৮ শতাংশ থেকে ৩.৯ শতাংশ হবে। ২০২০ সালে এশিয়ার মধ্যে ভারতের প্রবৃদ্ধি বেশি হবে, যা ৪.৮ শতাংশ থেকে ৫ শতাংশ। রোববার বিশ্বব্যাংকের ‘সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস’ প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

গত অর্থবছরে বাংলাদেশে ৮.১৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল। চলতি অর্থবছরে দক্ষিণ এশিয়ার গড় প্রবৃদ্ধির হার ১.৮ শতাংশ থেকে ২.৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক, যা চার দশকের মধ্যে সবচেয়ে কম। এর আগে বিশ্বব্যাংক পূর্বাভাস দিয়েছিল দক্ষিণ এশিয়ার গড় প্রবৃদ্ধি হবে ৬.৩ শতাংশ।

দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক কর্মকা- বন্ধ করে দেওয়া হয়েছে, বাণিজ্য স্থবির, আর্থিক ও ব্যাংকিং খাতে আরও বেশি চাপের কারণে তীব্র অর্থনৈতিক মন্দার সম্ভাবনা দেখা দিয়েছে। দেশের উৎপাদন খাত, বিশেষ করে তৈরি পোশাকের চাহিদা বিশ্বব্যাপী কমে যাওয়াসহ অভ্যন্তরীণ খাতের পণ্যের চাহিদাও কমবে, যা কর্মসংস্থানে ঝুঁকি তৈরি করবে। বাড়বে শহরের দারিদ্র্য। শুধু শহর নয় গ্রামীণ জনগোষ্ঠীও বিপাকে পড়বে। দেশব্যাপী সবকিছু বন্ধ থাকায় ব্যক্তিপর্যায়ে ভোগ কমে যাবে।