‘দেশকে ঘিরে আন্তর্জাতিক জঙ্গি তৎপরতার আশঙ্কা সবসময় আছে’

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: জঙ্গি সংগঠন আইএস-এর মুখপাত্র দাবিকের সর্বশেষ সংখ্যায় বলা হচ্ছে বাংলাদেশে তারা একটি সাংগঠনিক কাঠামো এবং শক্ত ঘাঁটি গড়ে তোলার পরিকল্পনা করছে যাকে ভিত্তি করে ভবিষ্যতে ভারত ও বার্মায় আক্রমণ পরিচালনা করতে চায়।

আইএস’র মুখপাত্র বলে পরিচিত দাবিক ম্যাগাজিনে দেওয়া এক সাক্ষাতকারে এই পরিকল্পনার কথা বলেছেন আইএস’র বাংলাদেশ শাখার কথিত প্রধান শেখ আবু ইব্রাহিম আল হানিফ। তবে এই আশঙ্কা কতটা বাস্তব তা নিয়ে নিরাপত্তা বিশ্লেষক ড. আব্দুর রব বলেন, বাংলাদেশকে ঘিরে বড় ধরনের আন্তর্জাতিক জঙ্গি তৎপরতার আশঙ্কার সবসময় আছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় বিবিসি প্রবাহে দেওয়া এক সাক্ষাতকারে তিনি একথা বলেন।

আব্দুর রব বলেন, বাংলাদেশকে আশ্রয় করে ভারত এবং মিয়ানমারে কতটা হামলা চালাতে পারে সেটি এখনও বলা দুষ্কর এবং এটি যদি হয় তাহলে বাংলাদেশ প্রচণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি বাংলাদেশের সঙ্গে ভারত-মিয়ানমারের যে সম্পর্ক সেটিও হুমকির মুখে পড়বে।

তিনি বলেন, আমাদের দেশের রাজনৈতিক যে প্রধান দুটি দল আছে তাদের সঙ্গে যে সম্পর্ক তাতে বাংলাদেশে জঙ্গি আস্তানা গড়ে তোলার সুবিধা খুবই ঊর্বর।

রব আরও বলেন, বাংলাদেশ জঙ্গিদের আস্তানা হওয়া কোনো কঠিন বিষয় নয়, তবে যদি হয়ে যায় তাহলে তাদেরকে দমন করার শক্তি বাংলাদেশের আছে।

তবে সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত বলেন, দাবিক ম্যাগাজিনে শেখ আবু ইব্রাহিম আল হানিফের আট পৃষ্ঠার যে সাক্ষাতকার বের হয়েছে এবং সেখানে বলা হয়েছে বাংলাদেশকে আশ্রয় করে তারা ভারত এবং বার্মায় হামলা চালাবে। কিন্তু এখানে দেখার বিষয় লোকটির যে নাম বলা হয়েছে সে নামটি ছদ্দ নাম কিনা। কারণ এধরনের সাক্ষাতকারে আসল ব্যক্তির নাম ব্যবহার করা হয় না। এই ধরনের নাম কোনো বাঙালির নাম নয়।

তিনি বলেন, বর্তমানে কোনো দেশই নিরাপদ নয়, কারণ ফ্রান্স, বেলজিয়ামের মত দেশে যখন আক্রমণ হয় সেখানে বাংলাদেশে আক্রমণ তেমন কোনো বিষয় নয়, কারণ বাংলাদেশে যে দুইটি সীমান্ত (ভারত ও মিয়ানমার) রয়েছে তা খুবই বিপজ্জনক। আর বাংলাদেশকে আশ্রয় করে মিয়ানমারে যে হামলার কথা বলা হয়েছে তার প্রধান কারণ মিয়ানমারে যারা মুসলিম আছে তারা খুব কঠিন অবস্থায় দিন পার করে আসছিল এবং এখনও করছে, এটি হলো প্রধান কারণ। বাংলাদেশে কয়েকটি বিষয়ে কিছুটা দুর্বলতা আছে। যার মধ্যে রয়েছে রাজনৈতিক টানাপোড়েন, শিশু হত্যা, গুম ও খুন।

সাখাওয়াত আরও বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বাংলাদেশে আইএস কিংবা আলকায়দা জঙ্গিগোষ্ঠীর কোনো কার্যক্রম নেই। কিন্তু দ্য হিন্দুর একটি উদ্ধৃতি দিয়ে ইত্তেফাক পত্রিকায় তথ্যমন্ত্রী হাসানুল হকের একটি বক্তব্য ছাপা হয়েছে এবং সেখানে তথ্যমন্ত্রী বলেছেন আলকায়দার প্রশিক্ষণপ্রাপ্ত ৮ হাজার জঙ্গি সদস্য রয়েছে। যেহেত‍ু স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য এবং একই সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর বক্তব্য সাংঘর্ষিক মনে হচ্ছে তাই বিষয়টি জনগণের মধ্যে এক ধরনের সংশয় সৃষ্টি করতে পারে।  খবর: বিবিসি