দিল্লীতে ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারের সাইনবোর্ড বিকৃত করেছে হিন্দু সেনারা

আন্তর্জাতিক ডেস্ক: দিল্লীর ইসলামিক কালচারাল সেন্টারের সাইনবোর্ড বিকৃতির অভিযোগে দিল্লী প্রিভেনশান অব ডিফেসমেন্ট অব প্রোপার্টি অ্যাক্ট, ২০০৭ এর অধীনে অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার এফআইআর দায়ের করেছে দিল্লী পুলিশ। রোববার ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টার (আইআইসিসি) এর সাইনবোর্ডের উপর কে বা কারা ‘জিহাদি টেরোরিস্ট ইসলামিক সেন্টার’ লেখা পোস্টার লাগিয়ে দিয়ে যায়।

পোস্টারে হিন্দু সেনা স্বাক্ষর দেয়া রয়েছে। বৃহস্পতিবার ফ্রান্সের নিস শহরে সঙ্ঘটিত হামলার জবাবেই এটা করা হয়েছে বলে বোঝা যাচ্ছে।

হিন্দু সেনার প্রেসিডেন্ট বিষ্ণু গুপ্তা বলেছে, এটা বৈধ না অবৈধ সেটার সিদ্ধান্ত নেবে আদালত। কিন্তু সে আবার জোর দিয়ে এটাও বলেছেন যে, তার কর্মীরা ভুল কিছু করেনি কারণ পোস্টারটা সহজেই উঠে এসেছে এবং সেখানে কোন ছাপ পড়েনি।

সে আরো বলেছে, “এর আইনি দিকের ব্যাপারে আমি জানি না। ফ্রান্সে হামলার বিরুদ্ধে ক্ষোভ থেকে আমাদের কর্মীরা এই পোস্টার লাগিয়েছে। কিন্তু আমাদের কর্মীরা ভুল কিছু করেনি, কারণ তারা যে পোস্টারগুলো লাগিয়েছে, সেগুলো পুলিশ সহজেই তুলে ফেলেছে। তাছাড়া সাইনবোর্ডে কোন ছাপও পড়েনি”।

রোববার পোস্টার সাঁটা সাইনবোর্ডের ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়লে এটা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।

অধিকার কর্মী সাকেট গোখলের এক টুইটের জবাবে দিল্লি পুলিশ জানিয়েছে, “বিষয়টি যাচাইয়ের পর যথাযথ আইনের অধীনে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে”।

(নয়াদিল্লী) পুলিশের ডেপুটি কমিশনার এইশ সিঙ্গাল জানিয়েছেন, ঘটনার দিনই দিল্লি প্রিভেনশান অব ডিফেসমেন্ট অব প্রপার্টি অ্যাক্ট ২০০৭- এর ৩ ধারার অধীনে অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধো তুঘলক রোড পুলিশ স্টেশানে এফআইআর দায়ের করা হয়েছে।

তবে, ২৯৫এ ধারা (কোন ধর্ম ও ধর্মীয় বিশ্বাসের প্রতি ব্যাঙ্গ করে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার উদ্দেশ্যে ইচ্ছাপ্রণোদিতভাবে অশুভ কাজ করা) বা ১৫৩এ ধারার (ধর্ম, জাতি, জন্মস্থান, আবাসস্থল, ভাষার কারণে ভিন্ন ভিন্ন গ্রুপের মধ্যে শত্রুতা উসকে দেয়া এবং সম্প্রীতি নষ্ট করার জন্য কুসংস্কারাচ্ছন্ন কাজ করা) বিষয়টি এফআইআরে উল্লেখ করা হয়নি।

সূত্র: দ্য ওয়্যার