দক্ষিণ এশিয়ায় শক্তিশালী সন্ত্রাসবাদী সংগঠন বানাতে চেয়েছিলো মাহমুদ

—নেতাসহ ৩ সন্ত্রাসবাদী গ্রেফতার

—আনসার আল ইসলামের সঙ্গে চুক্তি

নিজস্ব প্রতিবেদক: আনিসুর রহমান ওরফে মাহমুদ। কওমী মাদরাসা থেকে দাওরায়ে হাদিস শেষ করে সিএনজি পাম্পে চাকরি করে। এরপর কয়েকজনকে নিয়ে গঠন করে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’। বর্তমানে নতুন এই সন্ত্রাসবাদী সংগঠনের নেতা সে। র‌্যাব বলছে, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শক্তিশালী সন্ত্রাসবাদী সংগঠন বানাতে চেয়েছিলো আমির মাহমুদ।

মুন্সিগঞ্জের লৌহজং থেকে আমির মাহমুদকে তার দুই সহযোগীসহ গ্রেফতার করেছে র‌্যাব। সহযোগীরা হলেন কাজী সরাজ উদ্দিন ওরফে সিরাজ (৩৪) ও মাহফুজুর রহমান বিজয় ওরফে বাবুল ওরফে জাম্বুলি (২৮)। তাদের কাছ থেকে দেশি—বিদেশি আগ্নেয়াস্ত্র, বোমা তৈরির সরঞ্জাম, উগ্রবাদী বই ও নগদ অর্থ উদ্ধার করা হয়।

স¤প্রতি র‌্যাব সদরদপ্তরের গোয়েন্দা শাখা জানতে পারে যে, আনিসুর রহমান ওরফে মাহমুদ সংগঠনের কয়েকজন সদস্যসহ মুন্সিগঞ্জের লৌহজং এলাকায় একটি বাড়িতে আত্মগোপনে রয়েছেন। এ তথ্যের ভিত্তিতে আজ রাত ৩টার দিকে লৌহজং এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‌্যাব—১০ এর একটি দল।

গতকাল ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা বলেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

র‌্যাব জানায়, গ্রেফতার আনিসুর রহমান ওরফে মাহমুদ মাদরাসা থেকে দাওরায়ে হাদিস শেষ করে কুমিল্লা সদর দক্ষিণের একটি সিএনজি রিফুয়েলিং পাম্পে ম্যানেজার হিসেবে চাকরি করতেন। এর আগে হুজির সদস্য ছিলেন তিনি। পরবর্তীতে তার সঙ্গে কুমিল্লার একটি রেস্টুরেন্টে আনসার আল ইসলামের রক্সি ও ফেলানীর সঙ্গে পরিচয় হয়। এরপর তারা যাত্রাবাড়ীতে মিটিং করে নতুন একটি সংগঠন তৈরি ও বিস্তারের পরিকল্পনা করে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার কার্যক্রম শুরু করে।

গ্রেফতার আনিসুর রহমান ওরফে মাহমুদকে জিজ্ঞাসাবাদে র‌্যাব জানায়, আগে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার আমির ছিলো মাইনুল ইসলাম ওরফে রক্সি। ২০২১ সালে রক্সি গ্রেফতার হলে সংগঠনের অন্যান্য সদস্যদের সিদ্ধান্তে মাহমুদকে আমির করা হয়। পার্বত্য অঞ্চলে অবস্থানের সময় মাহমুদের সঙ্গে কেএনএফ সদস্যদের পরিচয় হয় এবং কেএনএফ প্রধান নাথান বম ও সেকেন্ড ইন কমান্ড বাংচুংয়ের সঙ্গে সম্পর্ক তৈরি হয় তার। পরবর্তীতে ২০২১ সালে কেএনএফের ছত্রছায়ায় বান্দরবানের গহীন পাহাড়ে জামাতুল আনসারের সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণ প্রদানের বিষয়ে চুক্তি হয় তাদের মধ্যে।

আমির মাহমুদের নির্দেশে ঢাকায় ছিলো নাথান বম:

কমান্ডার মঈন বলেন, চুক্তি অনুযায়ী ২০২৩ সাল পর্যন্ত জামাতুল আনসারের সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণ দেবে কেএনএফ। এজন্য প্রতিমাসে কেএনএফ সদস্যদের প্রশিক্ষণ ও খাবার খরচ বাবদ ৩—৪ লাখ টাকা দিতেন আমির মাহমুদ। এই অর্থ দেশে এবং দেশের বাইরে থেকে সংগ্রহ করা হতো। এছাড়া আমির মাহমুদের নির্দেশনায় কেএনএফ থেকে ১৭ লাখ টাকার বিভিন্ন ধরনের ভারি অস্ত্র ও বিদেশি আগ্নেয়াস্ত্র কেনা হয়, যা প্রশিক্ষণের উদ্দেশ্যে ব্যবহৃত হচ্ছিল। আমির মাহমুদের নির্দেশনায় কেএনএফ প্রধান নাথান বমকে রাজধানীর বাসাবোতে সংগঠনের অর্থায়নে একটি বাসাভাড়া করে দেওয়া হয়। যেখানে নাথাম বম পরিবারসহ মাঝে মধ্যে অবস্থান করতো।

র‌্যাব জানায়, কেউ যদি প্রশিক্ষণ নিতে অসম্মতি জানাতো বা পালিয়ে যাওয়ার চেষ্টা করতো তাহলে তাকে সন্ত্রাসবাদী সংগঠনের বানানো জেলখানায় বন্দি করে রাখা হতো। এছাড়া কেউ পালিয়ে যাওয়ার চেষ্টা বা বিদ্রোহ করলে তাকে গুলি করে হত্যার ঘোষণা দেয় আমির মাহমুদ।

মেজর জিয়ার সঙ্গে একাধিকবার দেখা হয় আমির মাহমুদের

কমান্ডার খন্দকার আল মঈন আরও বলেন, আমির মাহমুদের সঙ্গে আনসার আল ইসলামের নেতাদের সুসম্পর্ক ছিল। শীর্ষ সন্ত্রাসবাদী মেজর জিয়ার সঙ্গে তার বেশ কয়েকবার দেখা হয়েছিল। ২০২২ সালে কিশোরগঞ্জে একটি মিটিংয়ে আমির মাহমুদের সঙ্গে আনসার আল ইসলামের চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী আনসার আল ইসলাম আমির মাহমুদকে ১৫ লাখ টাকা দেয়। এজন্য জামাতুল আনসারের সদস্যদের আনসার আল ইসলাম আইটি ও নিরাপত্তাবিষয়ক প্রশিক্ষণ দেবে। বিনিময়ে আনসার আল ইসলামের সদস্যদের জামাতুল আনসার পার্বত্য অঞ্চলে অস্ত্র প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহ করবে। এ বিষয়ে মাহমুদ কেএনএফ প্রধান নাথান বম ও সেকেন্ড ইন কমান্ড বাংচুংয়ের সঙ্গে বৈঠক করে আনসার আল ইসলামের সঙ্গে চুক্তির বিষয়ে অবহিত করেন ও প্রয়োজনীয় সমন্বয় করেন।

র‌্যাবের মুখপাত্র বলেন, পার্বত্য অঞ্চলে র‌্যাবসহ অন্যান্য বাহিনীর অভিযান শুরু হলে আনিসুর রহমান ওরফে মাহমুদ পাহাড় থেকে পালিয়ে দেশের বিভিন্ন জায়গায় আত্মগোপনে থাকে। সংগঠনকে পুনরায় সংগঠিত করার জন্য পলায়নকৃত ও অন্যান্য সদস্যদের সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে যোগাযোগ রক্ষা করছিলো আমির মাহমুদ।

র‌্যাব জানায়, কেএনএফ প্রধান নাথান বম পার্শ্ববর্তী দেশের মিজোরামে অবস্থান করছে। বিভিন্ন সময়ে কেএনএফের হামলা ও আক্রমণের বিষয়ে আমির মাহমুদের ইন্ধন থাকতে পারে।