তুষারধসের সতর্কতা জারি হিমাচলে

আন্তর্জাতিক ডেস্ক:‌ মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর গত শনিবার বলেছিলেন তিনদিনের মধ্যে হিমাচল প্রদেশে সর্বত্র তুষার সাফাই করে দেবেন। তাতো হলই না, উল্টে শিমলা, কুল্লু, কিন্নৌর, চম্বা, লাহুল–স্পিতি, সোলান, কাঙ্গরা এবং সিরমৌরে নতুন করে ভারী তুষারপাত হয়েছে এবং চম্বা জেলায় বড় তুষারধসের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তারপরই স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পর্যটদের জন্য তুষারধসপ্রবণ এলাকাগুলি থেকে আগামী শুক্রবার পর্যন্ত দূরে থাকতে, সোমবারই সতর্কতা জারি করেছে জেলা বিপর্যয় মোকাবিলা সংস্থা বা ডিডিএমএ।

ডিডিএমএ ছাড়া মানালির স্নো অ্যান্ড অ্যাভালাঞ্চ স্টাডি এস্টাব্লিশমেন্ট বা এসএএসই–ও একই সতর্কতা জারি করেছে।
রাজ্য সরকারের এক মুখপাত্র বললেন, সরকারের এখন প্রধান লক্ষ্য যত দ্রুত সম্ভব রাজ্যে বিদুৎ সংযোগ চালু, জল সরবরাহ এবং রাস্তা সাফাই করা। মুখ্যমন্ত্রীর নির্দেশে সম্পূর্ণ মোকাবিলা ব্যবস্থা তত্ত্বাবধান করছেন পিডব্লুডি ও রাজস্ব দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব মণীষা নন্দা। পিডব্লুডি–র তথ্য অনুযায়ী, সারা রাজ্যে মোট ৪১৩টি রাস্তা তুষারে ঢাকা।

তা সাফাইয়ের জন্য কাজ করছে ২০৬টি যন্ত্র। রাজ্য বিদ্যুৎ পর্ষদের রিপোর্ট অনুযায়ী, রাজ্যজুড়ে মোট ১৭৬০টি ডিসট্রিবিউশন ট্রান্সফর্মার বা ডিটিআর–এর মধ্যে ১৩০০টি ঠিক হয়েছে। এখনও ৪৬০টি ঠিক করা বাকি। তুষারপাতের ফলে রাজ্যে আনুমানিক আর্থিক লোকসান হয়েছে প্রায় ৬৯.‌২২ কোটি টাকা।