ডায়াবেটিসের ওষুধে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান!

ডায়াবেটিসের ওষুধে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান

নিউজ  ডেস্ক: ডায়াবেটিসের ওষুধ মেটফরমিনে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক এন-নাইট্রোসোডিমিথাইলামিনের (এনডিএমএ) বিপজ্জনক মাত্রার উপস্থিতির আশঙ্কায় এই ওষুধটি নিয়ে তদন্ত শুরু হয়েছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে। বিশ্বের কোটি কোটি মানুষের ব্যবহৃত ডায়াবেটিসের এই ওষুধে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক উপাদান থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য কর্মকর্তারা।

মেটফরমিনে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় এনডিএমএ’র উপস্থিতি পাওয়ার পর সিঙ্গাপুরের বাজার থেকে ইতোমধ্যে এই ওষুধটি প্রত্যাহার করে নেয়া হয়েছে। গ্লুকোফেইজ নামের মেটফরমিন গ্রুপের একই ক্যাটাগরির ওষুধটি যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) ব্রিটেনের বাজার থেকে প্রত্যাহার করে নেয়া যায় কিনা; সেবিষয়ে বিবেচনা করছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ), হেলথ কানাডা এবং ইউরোপীয় মেডিসিনস এজেন্সি ডায়াবেটিসের এই ওষুধটির ব্যাপারে একই ধরনের তদন্ত শুরু করেছে। এনডিএমএ নামের রাসায়নিক এই উপাদান মানুষের দেহে ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে। বিশেষজ্ঞরা রাসায়নিক এই উপাদান দফায় দফায় বিভিন্ন শ্রেণির প্রাণীর ওপর প্রয়োগের পর এ সিদ্ধান্তে পৌঁছায়।

কীটনাশক, ক্লোরিন ও শিল্প প্রক্রিয়া থেকে প্রাপ্ত একটি রাসায়নিক পদার্থ হচ্ছে এনডিএমএ। পানি, গোশত, দুগ্ধজাত খাবার, শাক-সবজিসহ আরও বিভিন্ন ধরনের খাবারে স্বল্প মাত্রায় এনডিএমএ উপস্থিতি থাকে। তবে স্বল্পমাত্রার এনডিএমএ মানুষের শরীরে বড় ধরনের কোন সমস্যা তৈরি করে না। গত সেপ্টেম্বরে গ্যাস্ট্রিকের চিকিৎসায় বহুল সেবনকৃত জ্যানট্যাক ট্যাবলেটে ক্যান্সার সৃষ্টিকারী এই এনডিএমএ’র উপস্থিতির জেরে বিশ্ববাজার থেকে ওষুধটি তুলে নেয়া হয়।

ডায়াবেটিসের রোগীদের স্বাভাবিক অন্যান্য ওষুধ সেবন অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। গত সপ্তাহে সিঙ্গাপুরের বাজারে মেটফরমিন গ্রুপের ৪৬ প্রকারের ওষুধের মধ্যে তিনটিতে বিপজ্জনক মাত্রায় এনডিএমএ পাওয়া যায়। এর পর এই ওষুধটি বাজার থেকে প্রত্যাহার করে নেয়ার নির্দেশ দেয় সিঙ্গাপুর।

তবে ব্রিটেনের বাজারে মেটফরমিনে স্বাভাবিক মাত্রার এনডিএমএর উপস্থিতি রয়েছে জানিয়ে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) বলছে, এতে কোনো ঝুঁকি নেই। নিত্যদিনের খাদ্য এবং পানীয় থেকে যে পরিমাণে এনডিএমএ মানুষ পায়; তার চেয়েও কম মাত্রায় রয়েছে মেটফরমিনে। ডায়াবেটিসের রোগীদের আগের মতোই স্বাভাবিকভাবে ওষুধটি সেবনের পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের এই ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

এমএইচআরএ বলছে, মেটফরমিনের ব্যাপারে তদন্তে নতুন কোনো তথ্য পাওয়া গেলে তা সঙ্গে সঙ্গে ডায়াবেটিস রোগীদের জানিয়ে দেয়া হবে। যুক্তরাজ্যের বাজারে বহুল বিক্রিত ডায়াবেটিসের ওষুধ মেটফরমিন। শুধুমাত্র ২০১৮ সালে দেশটির চিকিৎসকরা ডায়াবেটিসের রোগীদের ওষুধটি সেবনের জন্য প্রেসক্রিপশনে লিখেছেন অন্তত ২ কোটি ২২ লাখ বার। যার আর্থিক মূল্য প্রায় ১০৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড।