ট্রেনের ইঞ্জিন কারখানা পরিদর্শনে যুক্তরাষ্ট্র যাচ্ছে রেলমন্ত্রী

৮ দিনে ২ কোটি টাকার আয় বঞ্চিত রেলওয়ে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ (রেল ইঞ্জিন) কেনার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান প্রগ্রেস রেল লোকোমোটিভ, ইউএসএ এর সঙ্গে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী এক হাজার ১৩৫ কোটি টাকা ব্যয়ে ২০২১ সালের মার্চ থেকে ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে এসব ইঞ্জিন সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

এসব ইঞ্জিন তৈরির কারখানাসহ সর্বশেষ অগ্রগতি ও সার্বিক কার্যক্রম পরিদর্শনের জন্য রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন রোববার (১২ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র যাবেন। রেল মন্ত্রণালয়েল সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

শরিফুল আলম বলেন, সরবরাহকারী প্রতিষ্ঠানের (যুক্তরাষ্ট্রের প্রগ্রেস রেল লোকোমোটিভ, ইউএসএ) আমন্ত্রণে রেলমন্ত্রী যুক্তরাষ্ট্র যাচ্ছেন। সফরে মন্ত্রী চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ রেলওয়ের জন্য লোকোমোটিভ সংগ্রহ প্রকল্পের আওতায় ২০১৯ সালের ১৪ জানুয়ারি সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়। প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি মূল্য এক হাজার ১৩৫ কোটি টাকা। প্রতিটি লোকোমোটিভের মূল্য পড়ছে ২৮ দশমিক ৩৯ কোটি টাকা

এডিবির অর্থায়নে লোকোমোটিভ ক্রয় করা হচ্ছে। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মার্চ থেকে ফেব্রুয়ারি ২০২২ সালের মধ্যে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ৪০টি লোকোমোটিভ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

রেলমন্ত্রী ও প্রতিনিধি দলটি লোকোমোটিভ তৈরির কারখানাসহ সর্বশেষ অগ্রগতি ও সার্বিক কার্যক্রম পরিদর্শন যাচ্ছেন। পরিদর্শন শেষে ২১ জানুয়ারি তাদের দেশে ফেরার সম্ভাবনা রয়েছে।