ট্রাম্পের সিদ্ধান্ত আমেরিকাকে একঘরে করবে: সিরিয়া

আন্তার্জাতিক ডেস্ক:সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মুয়াল্লেম বলেছেন, গোলান মালভূমির ওপর দখলদার ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে আমেরিকা আরও একঘরে হয়ে পড়বে। তিনি আজ (মঙ্গলবার) সিরিয়ায় এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে এ কথা বলেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোলান মালভূমিকে ইহুদিবাদী ইসরাইলের অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার পর তিনি এ কথা বললেন।

মুয়াল্লেম আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তে কোনো কিছুতেই পরিবর্তন আসবে না এবং সময় যত গড়াবে গোলান মালভূমিতে ইসরাইলি দখলদারিত্ব আরও বেশি স্পষ্ট হবে।

তিনি আরও বলেছেন, সিরিয়া গোলান মালভূমির এক বিঘাৎ জমির ওপর থেকেও অধিকার ছাড়বে না এবং গোলান মালভূমি অবশ্যই ইসরাইলের দখল থেকে মুক্ত হবে।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় তেল আবিব সিরিয়ার কাছ থেকে কৌশলগত এই এলাকাটি দখল করে নেয়। তবে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল কখনোই এর স্বীকৃতি দেয়নি। দশকের পর দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের দেশগুলো ইসরাইলের এই দখলদারিত্বকে প্রত্যাখ্যান করে আসছিল।

কিন্তু ট্রাম্প এবার গোটা বিশ্বকে উপেক্ষা করে দখলীকৃত ওই ভূখণ্ডের ওপর ইহুদিবাদী ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়েছেন।

সূএ: পার্সটুডে