ট্যাংকার আটক করে ব্রিটেন পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে

ট্যাংকার আটক করে ব্রিটেন পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, তার দেশের তেলবাহী ট্যাংকার আটক করে ব্রিটেন পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় আরাকচি একথা বলেন। গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটিশ মেরিন সেনারা ইরানি ট্যাংকারটি আটক করে।

ভিয়েনায় ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা নিয়ে বৈঠকের আগে আরাকচি বলেন, “জিব্রাল্টার প্রণালী থেকে আমরা ইরানি জাহাজ আটক হতে দেখেছি; আমাদের মতে এটি পরমাণু সমঝোতার লঙ্ঘন। কারণ পরমাণু সমঝোতা মেনে চলা কোনো দেশ ইরানের তেল রপ্তানির পথে বাধা সৃষ্টি করতে পারে না।”

আব্বাস আরাকচি বলেন, “এই সময়ের মধ্যে এমন কিছু ঘটনা ঘটেছে যার মাধ্যমে পরমাণু সমঝোতা লঙ্ঘন হয়েছে। এ কারণে আমরা এই বৈঠক আয়োজনের অনুরোধ করেছি।”

জিব্রাল্টার প্রণালীতে ইরানি জাহাজ আটকের বেশ কিছুদিন পর পারস্য উপসাগরে একটি ইরানি মাছধরা ট্রলারকে ধাক্কা দিয়ে পালিয়ে যাওয়ার সময় ব্রিটেনের একটি তেলবাহী ট্যাংকার আটক করে ইরান। এসব ঘটনায় ইরান ও ব্রিটেনের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও ব্রিটেনসহ অন্য পাঁচ দেশ তা মেনে চলছে।-পার্সটুডে