ট্যাংকারের ১২ নাবিককে মুক্তি দিয়েছে ইরান

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান

আন্তজাতিক ডেস্ক : হরমুজ প্রণালী থেকে আটক দুই তেলবাহী ট্যাংকারের কয়েকজন নাবিককে মুক্তি দিয়েছে এবং বাকিদের সাথে স্ব স্ব দেশের দূতাবাসের কর্মকর্তাদের সাক্ষাৎ করার অনুমতি দিয়েছে ইরান । হরমুজ প্রণালী পার হওয়ার সময় আইন লঙ্ঘনের দায়ে এ দুই তেল ট্যাংকারকে আটক করেছিল ইরান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ নিশ্চিত করেছে যে পানামার পতাকাবাহী তেলবাহী ট্যাংকার এমটি রিয়ার ভারতীয় ১২ নাবিককে মুক্তি দিয়েছে ইরান। চলতি মাসের ১৪ তারিখে এ জাহাজকে আটক করেছিল ইরানি কর্তৃপক্ষ। ইরান থেকে নিষিদ্ধ ঘোষিত জ্বালানি তেল পাচারের চেষ্টা করার দায়ে আটক করা হয় একে। পানামার জাহাজ চলাচল কর্তৃপক্ষ পরে এ অভিযোগকে সত্যতা নিশ্চিত করেছে।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে আটক ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরোর নাবিকদের সাথে স্ব স্ব দেশের দূতাবাস কর্মকর্তাদের দেখা করার অনুমতি দেয়া হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি এ জাহাজকে আটক করেছে। এর আগে হরমুজ প্রণালী দিয়ে যাওয়ার সময়ে জাহাজ চলাচল সংক্রান্ত বিধি বিধান কয়েক দফা লঙ্ঘন করেছিল এটি। এ জাহাজের ২৩ নাবিকের মধ্যে ১৮ জনই ভারতীয়। বাকিরা রাশিয়া, লাটভিয়া এবং ফিলিপাইনের নাগরিক।-পার্সটুডে