টেলিটকের উন্নয়নে আসছে বড় বাজেট

টেলিটকের গ্রাহক সেবার মান নিশ্চিতে হাইকোর্টের রুল

নিউজ নাইন২৪, ঢাকা: একমাত্র রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক। প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত লোকসান দিয়ে গেলেও এর উন্নয়নে সরকারের পরিকল্পনার শেষ নেই।

সম্প্রতি টেলিটকের উন্নয়নে ৬ হাজার কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করেছে সরকার। গত কয়েক বছরের তুলনায় টেলিটকে এটি হবে সবচেয়ে বড় বাজেট।

টেলিটক সূত্রে জানা যায়, গত ৫ বছরে এ খাতে বাজেট ছিল ২ হাজার ৩৪২ কোটি টাকা। বর্তমানে এ খাতের বাজেট বৃদ্ধিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে।

এসব পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে বিদেশি ঋণ নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সেই সঙ্গে চলছে বিনিয়োগ আকর্ষণের চেষ্টা। ইতিমধ্যে মোবাইল ফোন ও ইন্টারনেটের ব্যবহার নিশ্চিত করতে বাংলাদেশ ও থাইল্যান্ড একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এটি টেলিটকের নতুন পরিকল্পনা বাস্তবায়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ ছাড়া চীনও টেলিটকের ২জি এবং ৩জি নেটওয়ার্ক বাংলাদেশের সব জেলা, উপজেলা এবং প্রত্যন্ত অঞ্চলে সম্প্রসারণের লক্ষ্যে এক্সিম ব্যাংক চায়না টেলিটকে বিনিয়োগ করতে চায় বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

সূত্র জানায়, নেটওয়ার্ক বিস্তৃতির জন্য গত পাঁচ অর্থবছরে বিনিয়োগ হয়েছে ২ হাজার ৩৪২ কোটি টাকা। এর মধ্যে ২০১০-১১ অর্থবছরে বিনিয়োগ হয় ১৪৮ কোটি ৯৬ লাখ টাকা। পরের অর্থবছর তা বেড়ে দাঁড়ায় ৮৮৯ কোটি ৯২ লাখ টাকায়। ২০১২-১৩ অর্থবছরে বিনিয়োগ হয় ৫৪৯ কোটি ৬৫ লাখ ও ২০১৩-১৪ অর্থবছরে ৪৮৯ কোটি ৪০ লাখ টাকা। আর ২০১৪-১৫ অর্থবছর বিনিয়োগ করা হয় আরো ২৬৪ কোটি ৮৭ লাখ টাকা।

এ বিনিয়োগের বিপরীতে গত পাঁচ অর্থবছরে টেলিটকের রাজস্ব আয় হয়েছে ৩ হাজার ১৩২ কোটি টাকা। এ আয়ের বিপরীতে সংস্থাটির মোট ব্যয়ের পরিমাণ ৩ হাজার ৫০৯ কোটি টাকা। গত পাঁচ অর্থবছরে প্রতিষ্ঠানটির নিট লোকসান ৩৭৬ কোটি টাকা।

এদিকে সরকারি খাতের একমাত্র মোবাইল ফোন অপারেটর টেলিটক সারা দেশে নিরবছিন্ন নেটওয়ার্ক বিস্তৃত করতে সারা দেশে স্থাপন করা হবে সাড়ে ৫ হাজার বেইজ ট্রানসিভার স্টেশন (বিটিএস)। এতে সারা দেশ টেলিটকের নেটওয়ার্ক আওতায় চলে আসবে বলেও প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।

দেশব্যাপী টেলিটকের নেটওয়ার্ককে কাজে লাগাতে চায় বিকাশ। সম্প্রতি এ বিষয়ে বিকাশ ও টেলিটকের মধ্যে একটি সমঝোতা চুক্তিও স্বাক্ষর হয়েছে বলে জানা গেছে।

 

সূত্র জানায়, বর্তমান ৬ হাজার কোটি টাকার বাজেটের মাধ্যমে তিনটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২০১৫ সালের ১ জুলাই থেকে টেলিটকের নিজস্ব অর্থায়নে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় কোর নেটওয়ার্কসহ ৩ হাজার ৫০০টি বিটিএসের মধ্যে ২ হাজার ২জি ও দেড় হাজার ৩জি নোড বির মাধ্যমে ৮০ শতাংশ টাওয়ার শেয়ারিং ব্যবস্থা বাস্তবায়নের পরিকল্পনা করা হয়েছে। এর মাধ্যমে দেশের সমগ্র উপজেলা ও গ্রোথ স্টোরগুলোকে থ্রিজি স্থাপনের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে নেটওয়ার্ক সম্প্রসারণের পরিকল্পনা করা হয়েছে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭০০ কোটি টাকা।