টকশো’তে পিকে হালদার: ব্যাখ্যা চেয়েছে হাইকোর্ট

টকশো’তে পিকে হালদার: ব্যাখ্যা চেয়েছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগ নিয়ে পালিয়ে যাওয়ার পরে ইন্টারপোল থেকে জারি করা রেড অ্যালার্ট নিয়ে বিদেশে থাকা পিকে হালদারের প্রচারিত সাক্ষাৎকার ও টক শো’র ভিডিওক্লিপ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে দাখিল করেছে বিতর্কিত চ্যানেল একাত্তর টিভি।

এদিন টেলিভিশনের প্রচারিত খবর ও টক শো’র ভিডিও ক্লিপ দেখার পরে সেটির ওপর আবার শুনানি নিয়ে পিকে হালদারের সংবাদ ও টক শো প্রচারের বিষয়ে লিখিত ব্যাখ্যা দাখিল করার জন্য একাত্তর টিভি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। লিখিত ব্যাখ্যায় অনুসন্ধানী সাংবাদিকতা কতটুকু করা যেতে পরে সেটি আদালত জানতে চেয়েছেন বলে সাংবাদিকদের জানান দুদকের আইনজীবী খুরশিদ আলম খান।

এছাড়া আগামী ১৭ জানুয়ারি এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে শুনানি নিয়ে রোববার হাইকোর্টের বিচারক নজরুল ইসলাম তালুকদার ও বিচারক আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে গতকাল দুদকের পক্ষে শুনানি করেন মোহাম্মদ খুরশিদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবীন রব্বানী দীপা ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। অন্যদিকে ছিলেন আইনজীবী মোশাররফ হোসেন।

পিকে হালদারের সাক্ষাৎকার ও টক শো প্রচারের বিষয়ে একাত্তর টিভির ভিডিও ফুটেজ দাখিলের পর গতকাল হাইকোর্টের বিচারক নজরুল ইসলাম তালুকদার ও বিচারক মহিউদ্দীন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ ভিডিও দেখেছে।

এর আগে সকালে আদালতের পূর্ব-নির্দেশনা অনুযায়ী একাত্তর টিভিতে প্রচারিত পিকে হালদারের সাক্ষাৎকার ও টক শো’র ভিডিও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর দাখিল করা হয়। পরে বিষয়টি শুনানির জন্য হাইকোর্টে ওঠে। শুনানি শেষে আদালত পিকে হালদারের বক্তব্য প্রচারের বিষয়ে একাত্তর টিভির ব্যাখ্যা জানতে চেয়ে নির্দেশ দেয়।

গত ৩০ ডিসেম্বর পিকে হালদারসহ সব পলাতক আসামির বক্তব্য গণমাধ্যমে প্রচারের ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। একইসঙ্গে একাত্তর টিভির খবরে পিকে হালদারের প্রচারিত সাক্ষাৎকার ও টক শোর ভিডিও ক্লিপ দাখিলের নির্দেশ দেন।
দুদকের আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দিয়েছিলো।

ওই দিন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান জানিয়েছিলেন, এর আগে বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায় পিকে হালদারের বক্তব্য প্রচার বা লাইভ সম্প্রচার করা হয়। আইনের দৃষ্টিতে পিকে হালদার পলাতক আসামি। তাই পিকে হালদারসহ সব আসামির বক্তব্য গণমাধ্যমে প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আবেদন করেছিলো। ওই আবেদনের ওপর শুনানি নিয়ে আদালত একাত্তর টিভিকে ভিডিও ক্লিপ দাখিলের নির্দেশ দিয়েছিলো। পলাতক পিকে হালদারকে দেশে ফেরাতে ৮ জানুয়ারি রেড অ্যালার্ট জারি করে ইন্টারপোল।