জেনে নিন জিমেইলের ৫টি নতুন সুবিধা

জিমেইলতো রোজই ব্যবহার করছেন। কিন্তু সম্প্রতি পাঁচটি পরিবর্তন নজরে পড়েছে কি? দেখে নিন সেই পাঁচটি নতুন ফীচার-

১) রিচ টেক্স ফরম্যাটিং: মোবাইল থেকে মেল লেখার সময় টেক্স ফরম্যাট করাটা একটু অসুবিধাজনক। কোনটা আপনি হাইলাইট করতে চান, কোনটা বোল্ডে রাখবেন ইত্যাদি ইত্যাদি। এই সুবিধার জন্য ‘রিচ টেক্স সাপোর্ট’ নামে একটি অপশন যোগ করা হয়েছে। যাতে খুব সহজে এ কাজগুলি আপনি করতে পারবেন।

 ২) ইনস্ট্যান্ট RSVP: আঙুলের এক টোকায় গুগল ক্যালেন্ডার এবং মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ থেকে নিজের মিটিং এবং অ্যাপয়েন্টমেন্ট দেখে নিতে পারেন। প্রয়োজন মতো সেগুলি রিশিডিউল করতে পারেন।

৩) Gmailify: অনেকেরই একাধিক মেল অ্যাকাউন্ট থাকে। তবে তার মধ্যে আপনি যদি Gmail-কে বেশি পছন্দ করেন, তবে বাকি মেল অ্যাকাউন্টের সঙ্গে আপনার Gmail অ্যাকাউন্ট মার্জ করতে পারেন। একেই Gmailify বলা হচ্ছে। এর সাহায্যে ইয়াহু, হটমেল, আউটলুক অ্যাকাউন্টের যাবতীয় মেল এবং তথ্য আপনি আপনার Gmail অ্যাকাউন্টে ট্রান্সফার করতে পারেন। গুগল জানিয়েছে, আগামী দিনে আরও বেশ কিছু প্রোভাইডারকে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

৪) TLS এনক্রিপশন অ্যালার্ট: ইনকামিং হোক বা আউট গোয়িং, যাকে মেল পাঠাচ্ছেন বা যার কাছ থেকে মেল আসছে তার ইমেল অ্যাড্রেস যদি TLS এনক্রিপশন সাপোর্ট না করে তা হলে তত্ক্ষিণাৎ আপনাকে নোটিফিকেশন পাঠাবে Gmail.

৫) ভুয়া ব্যবহারকারীর বিরুদ্ধে অ্যালার্ট: যদি কোনো সম্ভাব্য ভুয়ো ব্যবহারকারীর কাছ থেকে অপনি কোনও মেল পান, সে ক্ষেত্রে সেই ব্যক্তি বা সংস্থার নামের আদ্যাক্ষর বা ছবি দেখাবে না। তার জায়গায় একটি প্রশ্নবোধক চিহ্ন দেওয়া থাকবে। এটা দেখলেই সাবধান হয়ে যান। কারণ, যার কাছ থেকে মেলটি এসেছে তিনি সম্ভাব্য ভুয়ো ব্যবহারকারী হতে পারেন এবং তার কোনো অসাধু উদ্দেশ্য থাকতে পারে।

20121101050252158