জিয়া দাতব্য ট্রাস্ট: ৩১ অগাস্ট খালেদাকে হ াজিরের নির্দেশ

ঢাকা: জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থন করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৩১ অগাস্ট আদালতে হাজির হতে হবে। আসামিপক্ষের সময়ের আবেদন ৯মবারের মতো মঞ্জুর করে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার বৃহস্পতিবার এই তারিখ ঠিক করে দেয়।

আদেশে বিচারক বলেন, সেদিন খালেদা জিয়াকে ‘অবশ্যই’ আদালতে হাজির থাকতে হবে। খালেদার অন্যতম আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, মামলাটি স্থগিত চেয়ে এবং তদন্ত কর্মকর্তাকে পুনরায় জেরা করার বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তাদের একটি আবেদন শুনানির অপেক্ষায় রয়েছে। এছাড়া খালেদা অসুস্থ জানিয়ে তার আত্মপক্ষ সমর্থনের শুনানি পেছানোর আবেদন করা হয়।

এ বিষয়ে খালেদার পক্ষে শুনানি করেন তার আইনজীবী আব্দুর রেজাক খান। দুদকের পক্ষে ছিলেন মোশাররফ হোসেন কাজল।

এর আগে গত ৭, ১৭ ও ২৫ এপ্রিল; ৫ ও ১৯ মে; ২ ও ২৩ জুন এবং ১১ অগাস্ট খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের দিন থাকলেও তার আবেদনে তা পিছিয়ে যায়।

বকশিবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতে এ মামলার বিচার চলছে।

২০১১ সালের ৮ অগাস্ট দুদকের করা এই মামলায় পরের বছর ১৬ জানুয়ারি অভিযোগপত্র দেয়া হয়। মামলায় তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।

২০১৪ সালের ১৯ মার্চ ওই আদালতের তৎকালীন বিচারক বাসুদেব রায় এ মামলায় খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

এ মামলায় দুই আসামি বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। মামলার অপর আসামি খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী। একই আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলছে।