জিকা ভাইরাস: আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি

Zika Virus

৫ ফেব্রুয়ারি, নিউজ নাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে জিকা ভাইরাসের প্রকোপ দেখা দেয়ার পর স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে। অন্তত নয় ব্যক্তি জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর গভর্নর রিক স্কট জরুরি অবস্থা জারি করেন। ফ্লোরিডা অঙ্গরাজ্যের চার কাউন্টিতে এ জরুরি অবস্থা জারি করা হয়েছে। জিকা কবলিত ল্যাতিন আমেরিকার দেশগুলো সফর করে নয় ব্যক্তি এ রোগে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, জর্জিয়া অঙ্গরাজ্যে প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে সেখানকার জনস্বাস্থ্য বিভাগ।

আমেরিকায় এ পর্যন্ত ৪৮ জনের জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এডিস মশার একটি প্রজাতির কামড়ে জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে বলে এতদিন ধারণা করা হচ্ছিল। কিন্তু আমেরিকায় অন্তত একটি ক্ষেত্রে এ রোগ যৌন মিলনের মাধ্যমে ছড়িয়েছে বলে খবর পাওয়া গেছে। এ কারণে এখন বিজ্ঞানীরা একথা ভাবতে শুরু করেছেন যে, হয়ত যৌন মিলনের মাধ্যমেই এ রোগটি ছড়াচ্ছে।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল জানিয়েছে, টেক্সাসের ডালাসে যৌন সংসর্গের মাধ্যমে জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। আক্রান্ত ব্যক্তি জিকা কবলিত এলাকা সফর করেন নি, তবে তার স্ত্রী সম্প্রতি ভেনিজুয়েলা ঘুরে এসেছেন।

ব্রাজিলসহ ল্যাতিন আমেরিকার কয়েকটি দেশে জিকা ভাইরাসের ব্যাপক সংক্রমণ ঘটছে। এ কারণে গত সোমবার আন্তর্জাতিক স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।