‘জারিফের পদত্যাগপত্র গ্রহণ করেন নি প্রেসিডেন্ট রুহানি’

আন্তর্জাতিক ডেস্ক:ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের পদত্যাগপত্র গ্রহণ করেন নি। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আজ(মঙ্গলবার) এ কথা জানিয়েছেন।
তিনি আরো বলেন, ইরানি প্রেসিডেন্টের দফতরের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানিয়েছেন যে জারিফের পদত্যাগপত্র গ্রহণ করেন নি প্রেসিডেন্ট রুহানি। বাহরাম কাসেমি আরো বলেন, ইনস্টোগ্রামে দেয়া পোস্টে পদত্যাগের যে কারণ জারিফ ব্যাখ্যা করেছেন তার বাইরে আর যে সব ব্যাখ্যা এবং কারণ কেউ কেউ উল্লেখ করেছেন তার কোনটাই সঠিক নয়।
জারিফ গতকাল শেষবেলায় হঠাৎ করে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। সোমবার রাতে ইনস্টোগ্রামে নিজের পাতায় দেয়া পোস্টে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। তিনি লিখেছিলেন, হযরত ফাতিমা জাহরা সালামুল্লাহি আলাইহার পবিত্র জন্মবার্ষিকী এবং নারী দিবস উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানাচ্ছি। সেইসঙ্গে গত ৬৭ মাস ধরে দায়িত্ব পালনকালে সরকার ও জনগণের যে সহযোগিতা পেয়েছি সেজন্য আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।
পদত্যাগ করে ইনস্টোগ্রামে দেয়া পোস্টে মোহাম্মাদ জাওয়াদ জারিফ আরো লিখেছিলেন, (পররাষ্ট্রমন্ত্রীর) দায়িত্ব চালিয়ে যেতে না পারা এবং এতদিন দায়িত্ব পালনের সময় যেসব ভুলত্রুটি হয়েছে সেজন্য আমি সবার কাছে বিনীত ক্ষমা প্রার্থনা করছি। তবে পোস্টে তিনি পদত্যাগের কারণ উল্লেখ করেননি।
এদিকে, আজ এরআগে, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ৫৮তম সাধারণ সভায় রুহানি বলেন, জারিফ, ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানে এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আবদুলনাসের হিম্মাতি দেশটির মার্কিন বিরোধী লড়াইয়ে সম্মুখ সারিতে রয়েছেন। এ সময়ে জারিফের পদত্যাগের কথা উল্লেখ করেন নি তিনি।
এ ছাড়া, জারিফের পদত্যাগপত্র গ্রহণ না করার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট হাসান রুহানির কাছে লেখা চিঠিতে দেশটির সংসদ মজলিশে শুরার বেশির ভাগ সদস্য সই করেছেন বলে একটি খবর আজ আরো আগে প্রচারিত হয়েছে।
এতে বলা হয়েছে, মজলিশে শুরার জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতি বিষয়ক কমিটির মুখপাত্র আলি নাজাফি খোশরোদি এ কথা জানিয়েছেন। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে তিনি আরো বলেন, ইরানের সংসদ সদস্যদের সই যোগাড়ের কাজ করছেন তিনি। এরই মধ্যে চিঠিতে প্রায় ১৬০ জন সংসদ সদস্য সই করেছেন।
সূএ: পার্সটুডে