জনসনের বেবি শ্যাম্পুতে ক্যানসারের উপাদান রয়েছে

নিউজ ডেস্ক:বিশ্বখ্যাত প্রসাধনী তৈরির প্রতিষ্ঠান জনসন এন্ড জনসনের বেবি শ্যাম্পুতে ক্যান্সারের উপাদান পাওয়া গিয়েছে। ভারতের রাজস্থানের রাজ্য ড্রাগ কন্ট্রোল বিভাগ এই প্রমাণ পেয়েছে। এরপরই এ বিষয়ে নড়েচড়ে বসেছে ভারতের কেন্দ্রীয় সরকার। যদিও পণ্যটি নিরাপদ বলেই দাবি করেছে নির্মাতা সংস্থা।

সম্প্রতি জনসন অ্যান্ড জনসন নির্মিত ‘নো মোর টিয়ার্স’ বেবি শ্যাম্পুর দুটি ব্যাচের পণ্য সম্পর্কে আপত্তি জানিয়েছে রাজস্থান প্রশাসন। ক্ষতিকর রাসায়নিক ফরমালডিহাইডের উপস্থিতির কারণেই এই পণ্য বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। খবর এই সময়ের।

বাড়ি নির্মাণের বিবিধ উপকরণ এবং কাঠ জোড়া লাগানোর কাজে ব্যবহৃত বর্ণহীন, ঝাঁঝালো গন্ধের ফরমালডিহাইড মানব শরীরে ক্যানসার সৃষ্টির অন্যতম উপাদান। এই কারণে সংশ্লিষ্ট ব্র্যান্ডের বেবি শ্যাম্পুর মান সম্পর্কে জানার জন্য

ভারতের কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন রাজস্থানের ড্রাগস কন্ট্রোলার। চিঠিতে লেখা হয়েছে, ‘দয়া করে ওই শ্যাম্পুর অন্যান্য ব্যাচ এবং বাজারে উপস্থিত নির্মাতা সংস্থার অন্যান্য পণ্যের গুণগত মান সম্পর্কে জানান।’

চিঠিতে উল্লেখিত সংস্থার তৈরি বেবি শ্যাম্পুর নির্দিষ্ট ব্যাচগুলি অবিলম্বে বিপণী থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে প্রশাসন। হিসেব অনুযায়ী, ওই দুটি ব্যাচের প্রতিটিতে ৫০ হাজার বোতল শ্যাম্পু রয়েছে। পণ্যটি হিমাচল প্রদেশে জনসন অ্যান্ড জনসনের কারখানায় তৈরি করা হয়েছে।

রাজস্থান ড্রাগ কন্ট্রোলারের অভিযোগ উড়িয়ে দিয়েছে জনসন অ্যান্ড জনসন। সংস্থার তরফে জানানো হয়েছে, ‘অন্তর্বর্তী পরীক্ষার যে ফলাফল আমাদের দেওয়া হয়েছে, যাতে স্যাম্পলে ক্ষতিকর উপাদানের উপস্থিতি উল্লেখ করা হয়েছে- অর্থাৎ ফর্মালডিহাইডের উপস্থিতি রয়েছে বলে যে দাবি করা হয়েছে, তার সঙ্গে আমরা একমত নই।